প্রাথমিক বিদ্যালয়ের সব শিক্ষক-কর্মচারীকে করোনার টিকা নেয়ার নির্দেশ

145

আগামী ২০ মার্চের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের সব শিক্ষক-কর্মচারীকে করোনার টিকা নেয়ার নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর (ডিপিই)। দেশের সব জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউটের সুপারিনটেনডেন্টকে করোনার টিকা দেয়ার বিষয়টি নিশ্চিত করতে এ নির্দেশ দেয়া হয়েছে।

সম্প্রতি ডিপিই মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম সাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, প্রধানমন্ত্রীর সানুগ্রহ নির্দেশনায় কোভিড -১৯ এর টিকা প্রদানের লক্ষ্যে ‘সুরক্ষা’ অ্যাপে বয়স নির্বিশেষে সব শিক্ষককে রেজিস্ট্রেশনের প্রবেশাধিকার দেয়া হয়েছে। এক্ষেত্রে সংশ্লিষ্ট স্বাস্থ্য কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করে প্রাথমিক বিদ্যালয়ের সব শিক্ষক – কর্মচারীকে আগামী ২০ মার্চের মধ্যে কোভিড -১৯ টিকা গ্রহণের বিষয়টি নিশ্চিত করতে হবে। প্রতিদিন কতজন শিক্ষক-কর্মচারী টিকা নিয়েছেন তা বেলা ২টার মধ্যে অধিদপ্তরে পাঠাতে হবে।

জানা গেছে, বৃহস্পতিবার (১১ মার্চ) পর্যন্ত ২ লাখ ১২ হাজার প্রাথমিক শিক্ষক-কর্মচারী করোনার টিকা গ্রহণ করেছেন। বাকি শিক্ষক-কর্মচারীদের এখন ২০ মার্চের মধ্যে করোনা টিকা গ্রহণ করতে হবে।

গত (১৮ ফেব্রুয়ারি) দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষককে করোনাভাইরাসের টিকা নিতে নিবন্ধন করার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। নির্দেশনায় বলা হয়, অগ্রাধিকারভিত্তিতে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষককে কোভিড-১৯ টিকার আওতায় আনার নির্দেশনার প্রেক্ষিতে ইতোমধ্যে অনেক শিক্ষকই টিকা গ্রহণের জন্য নিবন্ধন করেছেন। অনেকেই টিকা নিয়েছেন। কিন্তু এখনও বিভিন্ন কারণে অনেক শিক্ষক নিবন্ধন করতে পারেননি বলে জানা গেছে। যারা এখনও নিবন্ধনের আওতায় আসেননি, তারা দ্রুত নিবন্ধন সম্পন্ন ও টিকা গ্রহণ নিশ্চিত করার জন্য অনুরোধ করা হলো।

নির্দেশনায় বলা হয়েছে, ইতোমধ্যে শিক্ষকদের টিকা দেয়ার নামের নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। আগামী এক সপ্তাহ পর টিকা দেয়ার কার্যক্রম শুরু করা হবে। সব শিক্ষক-কর্মকর্তা নির্ধারিত টিকাদান কেন্দ্রে উপস্থিত হয়ে টিকা নেবেন। কারা টিকা নিচ্ছে, কারা নিচ্ছে না, টিকা নেয়ার পর শিক্ষকদের কী অবস্থা- এসব বিষয় জানতে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের ডিপিই থেকে নির্দেশনা দেয়া হয়েছে।

এদিকে ৯ ফেব্রুয়ারি সচিবালয় ক্লিনিকে করোনা টিকার নেয়ার পর প্রাথমিক শিক্ষকদের করোনার টিকা দেয়া হবে বলে জানিয়েছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

ইতোমধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও তার অধীনস্থ বিভিন্ন দপ্তরে কর্মরত ১ হাজার ৮৮৬ জনকে অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা দিয়েছে সরকার।