ক্রিকেট মাঠে তিনি দেশের তো বটেই, ছিলেন বিশ্বের অন্যতম সেরা অধিনায়কদের মধ্যে একজন। এবার খেলাধুলার বাইরে রাজনীতির মাঠেও বাজিমাত করলেন নেতা মাশরাফি।

সুইস সরকারের তত্ত্বাবধানে সুইজারল্যান্ডের জেনেভা থেকে পরিচালিত সংস্থা ইয়াং গ্লোবাল লিডার্স -এর বিশ্বসেরা তরুণ নেতার খেতাব পেয়েছেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা।

সারাবিশ্বে ২০২১ সালের জন্য ঘোষিত ১১২ জন তরুণ নেতাদের মধ্যে একজন মাশরাফি। বাংলাদেশ থেকে শুধুমাত্র তিনিই পেয়েছেন এই খেতাব। দক্ষিণ এশিয়া অঞ্চল থেকে বাছাইকৃত ১০ জন তরুণ নেতার মধ্যে একজন তিনি।

রাজনীতি, ব্যাবসা, একাডেমি, মিডিয়া, চারুকলায় উচ্চ স্বীকৃত ব্যক্তিরা নিজ নিজ ক্ষেত্রে অবদানের জন্য ‘ইয়াং গ্লোবাল লিডার্স’ নির্বাচিত হয়ে থাকেন। এক্ষেত্রে শর্ত একটাই, তাদের বয়স হতে হবে ৪০-র নিচে। বুধবার ঘোষণা করা হয়েছে ১১২ জন তরুণ নেতাদের নিয়ে এবারের ‘ইয়াং গ্লোবাল লিডার্স’ ক্লাস।

যেখানে আফ্রিকা থেকে ৯, আসিয়ান অঞ্চল থেকে ৯, অস্ট্রেলেশিয়া ও ওশেনিয়া থেকে ২, ক্যারিবীয় থেকে ১, ইউরেশিয়া থেকে ২, ইউরোপ থেকে ২৩, গ্রেটার চায়না থেকে ৯, জাপান থেকে ১, কোরিয়া ও উত্তর এশিয়া থেকে ৩, লাতিন আমেরিকা থেকে ৯, মিডল ইস্ট ও উত্তর আফ্রিকা থেকে ১৩, নর্থ আমেরিকা থেকে ২০ ও দক্ষিণ এশিয়া থেকে নির্বাচিত করা হয়েছে ১০ জনকে।