ইসলামে বিয়ের জন্য শুভ বা অশুভ মাস কোনটি

212

বিএসএল বার্তা ডেস্কঃ  কয়েক মাস আগের কথা। আমার ভাই বিদেশ থাকেন। তাঁর জন্য পরিবারের পক্ষ থেকে পাত্রী ঠিক করা হয়েছে। কিন্তু আমাদের পরিবারের একজন মুরব্বি দাবি করেন ভাদ্র মাসে বিয়ে করলে অমঙ্গল হয়। তাই আমার ভাইকে বলা হয় তিনি যেন আরো কিছুদিন পর দেশে ফেরেন। ইসলামের দৃষ্টিতে বিয়ের জন্য শুভ বা অশুভ মাস কোনটি?

উত্তর : ইসলামের দৃষ্টিতে সব মাস পবিত্র ও শুভ। কোনো মাসই অশুভ নয়। কোনো মাস, দিন বা রাতকে অশুভ মনে করা, বিশেষ কোনো সময়কে বিশেষ কাজের জন্য অশুভ ও অলক্ষুনে মনে করা কুসংস্কার। এর সঙ্গে ইসলামের কোনো সম্পর্ক নেই। যেমন—ইসলামপূর্ব যুগের কোনো কোনো লোকের এই ধারণা ছিল যে, শাওয়াল মাসে বিয়েশাদির অনুষ্ঠান অশুভ ও অকল্যাণকর। উম্মুল মুমিনিন আয়েশা (রা.) এই ভিত্তিহীন ধারণা এই বলে খণ্ডন করেছেন, ‘রাসুল (সা.) আমাকে শাওয়াল মাসেই বিবাহ করেছেন এবং শাওয়াল মাসেই আমার রুখসতি (স্বামীর ঘরে আসা) হয়েছে। অথচ তাঁর অনুগ্রহ লাভে আমার চেয়ে বেশি সৌভাগ্যবতী স্ত্রী আর কে আছে?’ (সহিহ মুসলিম, হাদিস : ১৪২৩)

আমাদের সমাজে সময়সংক্রান্ত শুভ ও অশুভ হওয়ার ধারণাগুলো প্রধানত ভিন্ন ধর্মের প্রভাবে সৃষ্টি হয়েছে। এ ছাড়া সামাজিক জীবনাচার ও প্রাকৃতিক বৈশিষ্ট্য থেকেও কিছু বিষয়ের জন্ম হয়েছে। যে সময়ে কৃষকের ঘরে খাবার থাকে না, অতিবর্ষণের কারণে জনদুর্ভোগ সৃষ্টি হয়, ফসল ফলানো ও ওঠানো হয়—এমন সময়ে বিয়ে না করার রীতি রয়েছে সমাজে এবং এ সময় বিয়ে থেকে নিরুৎসাহ করতে নানা কথার সৃষ্টি হয়েছে। এটি নিতান্তই আঞ্চলিক ধারণা ও কুসংস্কার। এর সঙ্গে ইসলামের কোনো সম্পর্ক নেই। আল্লাহ তাআলা সবাইকে সব ধরনের কুসংস্কার থেকে রক্ষা করুন। আমিন।

গ্রন্থনায় : মুফতি আবদুল্লাহ নুর।