বাংলাদেশ সফরকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরসঙ্গীদের গায়ে থাকবে খাদি মুজিব কোট। জানা গেছে, ২৬ মার্চ দু’দিনের সফরে ঢাকা আসছেন মোদি।

মোদির সফরকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উৎসব অনুষ্ঠানে অতিথিদের গায়ে খাদির তৈরি মুজিব কোট দেখা যাবে। ভারতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রণালয় গত শনিবার এ তথ্য জানিয়েছে।

মোদির ঢাকা সফরের প্রাক্কালে ঢাকাস্থ ইন্দ্রিরা গান্ধী কালচারাল সেন্টারের দেওয়া অর্ডারের ভিত্তিতে তার সফরসঙ্গীদের জন্য ভারতের ঐতিহ্যবাহী খাদির তৈরি ১০০ মুজিব কোট সরবরাহ করছে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উৎসবে যোগ দিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ভারতের প্রধানমন্ত্রী এই সফর করবেন।

জানা গেছে, ছয় বোতাম বিশিষ্ট কালো রঙের মুজিব কোটে নিচের অংশে দুটি পকেট এবং ওপরে বাঁ পাশে বুকে একটি পকেট থাকবে। উন্নত মানের পলি খাদি কাপড় দিয়ে এই মুজিব জ্যাকেট তৈরি করা হয়েছে।

ভারতের ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, খাদি কাপড়ের পরিবেশবান্ধবতা বজায় রেখে খাদি ভারতীয় লোগো অ্যামব্রয়ডারি করে এই জ্যাকেটগুলোর জন্য কালো খাদি সুতার কাপড়ের কভারও তৈরি করা হয়েছে।

বাংলাদেশে মুজিব কোটের ঐতিহাসিক গুরুত্ব রয়েছে এবং খাদির মুজিব জ্যাকেট তৈরি করা গর্বের বিষয়। মোদির বাংলাদেশ সফরের সময় খাদির তৈরি মুজিব কোট বাংলাদেশে যাবে। নরেন্দ্র মোদি খাদির ব্র্যান্ড অ্যাম্বাসাডর। বললেন কেভিআইসি চেয়ারম্যান ভিনাই কুমার সাক্সেনা।

বাংলাদেশে মুজিব কোট খুবই জনপ্রিয়। বাংলাদেশের মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের প্রতীক মুজিব কোট। বাংলাদেশের তরুণদের মধ্যে দিন দিন এর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে।

কেভিআইসি চেয়ারম্যান আরো বলেন, ভারতের ঐতিহ্যবাহী খাদি কাপড়ের তৈরি মুজিব কোট মুজিব জন্মশতবর্ষের ঐতিহাসিক ও সাংস্কৃতিক গুরুত্ব বহন করে।

সূত্র : ইন্ডিয়া ব্লুমস।