1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
খুলনায় পাটকল শ্রমিকদের অনশন স্থগিত - বিএসএল বার্তা




খুলনায় পাটকল শ্রমিকদের অনশন স্থগিত

বিএসএল বার্তা
  • প্রকাশিত সময় : শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯
  • ৬১ বার পড়া হয়েছে

খুলনাঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোতে শ্রমিকদের আমরণ অনশন তিন দিনের জন্য স্থগিত করা হয়েছে।
শুক্রবার (১৩ ডিসেম্বর) দিনগত রাত সোয়া ১টায় শ্রমিক নেতাদের দেওয়া তিনদিনের স্থগিতাদেশ মেনে নেয় সাধারণ শ্রমিকরা। তবে প্যান্ডেল স্টেজ সব ঠিক থাকবে বলে পাটকল শ্রমিক নেতারা জানান।

প্লাটিনাম জুট মিলের সিবিএ সভাপতি শাহানা শারমিন বলেন, ১৫ ডিসেম্বরের সভায় দাবি বাস্তবায়ন না হলে ১৭ ডিসেম্বর থেকে আবারো অনশন পালন করা হবে।

প্লাটিনাম জুট মিলের সিবিএ সাধারণ সম্পাদক হুমায়ুন কবির জানান, শ্রম প্রতিমন্ত্রীর আশ্বাসের প্রেক্ষিতে আমরণ অনশন কর্মসূচি আপাতত স্থগিত করা হয়েছে। ১৫ ডিসেম্বর দাবি পূরণ না হলে ১৭ ডিসেম্বর থেকে আবারও আমরণ অনশন কর্মসূচি শুরু করা হবে।

অনশন স্থগিত হওয়ার পর খালিশপুরের বিআইডিসি সড়ক থেকে অনশনরত সকল শ্রমিকরা ঘরে ফিরে গেছেন। এর আগে মজুরী কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের চলমান অনশন কর্মসূচি ১৬ ডিসেম্বর পর্যন্ত স্থগিত করার আহবান জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

শুক্রবার (১৩ ডিসেম্বর) রাতে নগরীর বয়রাস্থ শ্রম অধিদপ্তরে আয়োজিত বৈঠক থেকে এ আহবান জানালে শ্রমিক নেতারা এতে সম্মতি দিয়ে বলেন, সাধারণ শ্রমিকদের কাছে এ প্রস্তাব দেওয়া হবে। তারা যদি মেনে নেয় তাহলেই কেবল এটি বাস্তবায়ন হতে পারে।

মতবিনিময় সভায় শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান শ্রমিক নেতাদের উদ্দেশ্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই এই পাটকল এবং শ্রমিকদের ব্যাপারে অত্যন্ত আন্তরিক। প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় খুলনার বন্ধ হওয়া পাটকলগুলো চালু হয়েছে। এ সরকারের আমলে মজুরী কমিশন ২০১৫ পাশ হয়েছে এবং এ সরকারই তা বাস্তবায়ন করবে।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের ১১ দফা বাস্তবায়ন দাবিতে গত ১০ ডিসেম্বর থেকে খুলনাঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলের সামনে অনির্দিষ্টকালের জন্য আমরণ অনশন শুরু হয়। এতে প্রায় অর্ধ লক্ষ পাটকল শ্রমিক অংশ নেন। ইতোমধ্যে
গত বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) একজন শ্রমিকদের মৃত্যু হয়েছে। শুক্রবার সকাল ১০টায় তার নামাজে জানাজা শেষে গ্রামের বাড়ি পটুয়াখালীতে দাফন করা হয়। এছাড়া ২ শতাধিক শ্রমিক এ অনশনে অসুস্থ হয়ে পড়েছেন।




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team