1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
ভারতে তীব্র প্রতিবাদের মধ্যেও নাগরিকত্ব বিলে স্বাক্ষর রাষ্ট্রপতির - বিএসএল বার্তা




ভারতে তীব্র প্রতিবাদের মধ্যেও নাগরিকত্ব বিলে স্বাক্ষর রাষ্ট্রপতির

প্রভাতী নিউজ রিপোর্টঃ
  • প্রকাশিত সময় : শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯
  • ৬০ বার পড়া হয়েছে

উদ্বেগ-উৎকণ্ঠা ও তীব্র প্রতিবাদের মধ্যেও ভারতের নাগরিকত্ব (সংশোধনী) বিলে স্বাক্ষর করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। গতকাল বৃহস্পতিবার মধ্যরাতে রাষ্ট্রপতির স্বাক্ষরের মধ্য দিয়ে বিতর্কিত এই বিলটি এখন আইনে পরিণত হলো।

গত বুধবার রাজ্যসভায় ১২৫-৯৯ ভোটে পাস হয় বিতর্কিত নাগরিকত্ব (সংশোধন) বিল। এর আগে গত সোমবার বিলটি পাস হয়েছিল লোকসভায়। বিজেপির দীর্ঘদিনের জোট শরিক শিবসেনা লোকসভায় বিলের পক্ষে ভোট দিলেও রাজ্যসভায় তারা ওয়াকআউট করে। ১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইনে এই সংশোধনের ফলে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ধর্মীয় কারণে অত্যাচারিত হয়ে চলে আসা হিন্দু, শিখ, খ্রিস্টান, জৈন, পারসি ও বৌদ্ধধর্মাবলম্বীরা ভারতের নাগরিকত্ব পাবেন।

শুধু তাই নয়, সরকার বলেছে যে নতুন আইনটি জাতীয় নাগরিক নিবন্ধকের দ্বারা অনুসরণ করা হবে। যার অর্থ ভারতীয় মুসলিমদের অবশ্যই প্রমাণ করতে হবে যে তারা এই তিনটি দেশের শরণার্থী নয়, তারা ভারতের আদি বাসিন্দা। বিপরীতে আইনে তালিকাভুক্ত অন্যান্য ধর্মের সদস্যদের নাগরিকত্বের পথ সুগম করেছে।

বিরোধী দলগুলি বলেছে, নতুন আইনের ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হলো এটি মুসলমানদের সুরক্ষা না দিয়ে ভারতের ধর্মনিরপেক্ষ সংবিধানকে ক্ষুণ্ন করেছে। এই আইনের ফলে ভারতের মুসলিমরা অস্তিত্ব সংকটে পড়ে গেছে। হিন্দুত্ববাদী বিজেপি সরকার ভারতীয় মুসলিমদের কোণঠাসা করতেই এই বিলটি পাস করেছে বলে দাবি বিরোধীদের।

অপরদিকে বাংলাদেশের সীমান্তসংলগ্ন আসামের বিক্ষোভকারীরা বলছেন, এই আইনটি আসাম অঞ্চলটিকে বিদেশী অভিবাসীদের জন্য উন্মুক্ত করে দেবে। যার ফলে আসামের আদি নাগরিকরা অস্তিত্ব সংকটের সম্মুখীন হবে।

সম্প্রতি দেশটির সংসদের উভয় কক্ষে বিতর্কিত এই বিল পাসকে কেন্দ্র করেই বিক্ষোভ-প্রতিবাদের সূচনা হয়। আসাম ও ত্রিপুরায় আশঙ্কাজনক অবস্থায় কারফিউ জারি করে সরকার।

গতকাল বৃহস্পতিবার আসামের রাজধানী গুয়াহাটিতে কারফিউ ভেঙে রাস্তায় নেমে আসে হাজারো জনতা। জনতার সঙ্গে নিরাপত্তা বাহিনী সংঘর্ষে জড়িয়ে পড়ে। পরে সন্ধ্যায় পুলিশের গুলিতে অন্তত তিনজন নিহত ও আরও অনেকে আহত হয়েছেন।

নতুন করে মনিপুর রাজ্যেও পরিস্থিতির অবনতি ঘটছে বলে এনডিটিভির খবর থেকে জানা গেছে।




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team