1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
সারাদেশে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত - বিএসএল বার্তা




সারাদেশে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত

বিএসএল ডেক্সঃ
  • প্রকাশিত সময় : বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯
  • ৪৬ বার পড়া হয়েছে

‘সত্য মিথ্যা যাচাই আগে ইন্টারনেটে শেয়ার পরে’ প্রতিপাদ্য নিয়ে আজ ১২ ডিসেম্বর দ্বিতীয়বারের মতো দেশে পালিত হচ্ছে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস-২০১৯’।

সভা-সেমিনারের মধ্য দিয়ে সারাদেশে দিনটি উদযাপিত হচ্ছে। দিবস ঘিরে রাজধানীর গুরুত্বপূর্ণ সড়ক সেজেছে সচেতনতামূলক ব্যানার ও ফেস্টুনে। সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের পাশাপাশি কর্মসূচি হাতে নিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগও। এ বিভাগটির প্রতিপাদ্য ‘সংযুক্তিতে উৎপাদন দেশের হবে উন্নয়ন।’

সারাদেশ থেকে পাঠানো আমাদের প্রতিনিধিদের পাঠনো প্রতিবেদনঃ

টিটন দাস,নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধিঃ ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে গতকাল বৃহষ্পতিবার (১২/১২) উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে প্রশাসনের আয়োজনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহায়তায় সেমিনার ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে প্রতিপাদ্য বিষয় ছিল ‘ডিজিটাল বাংলাদেশ এখন স্বপ্ন নয়,তা বাস্তব’। কুইজ প্রতিযোগিতায় বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অংশগ্রহন করে এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এতে সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুম। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মনিরুজ্জামান মনির। বক্তব্য রাখেন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ মোকাররম হোসেন, একাডেমিক সুপার ভাইজার ইতি বেগম, সহকারি শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ মতিউর রহমান,প্রধান শিক্ষক জাকির হোসেন প্রমূখ।

আশরাফুল ইসলাম; চাপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ “সত্য-মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে”এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশে ন্যায় চাঁপাইনবাবগঞ্জের নাচোলেও “ডিজিটাল বাংলাদেশ দিবস” পালিত হয়েছে। বৃহস্প্র্রতিবার সকাল সাড়ে ৯ টায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালী পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাইম মুন্নি, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আ, ফ, ম হাসান, নাচোল থানার অফিসার ইনচার্জ মো.সেলিম রেজাা। অনুষ্ঠানটি সঞ্চলনা করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর নাচোল এর সহকারী প্রোগ্রামার সোহেল রানা।

নজরুল ইসলাম বাচ্চু; চারঘাট, (রাজশাহী) প্রতিনিধিঃ সত্য-মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে এই শ্লোগানকে সামনে রেখে চারঘাটে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত হয়েছে।

উপজেলা প্রশাসন আয়োজনে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সহযোগিতায় দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকালে একটি র‌্যালী উপজেলা পরিষদ চত্বর থেকে চারঘাট বাজার প্রদক্ষিণ শেষে উপজেলা সম্মেলন কক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

উপজেলা নিবার্হী কর্মকর্তা মুহাম্মদ নাজমুল হকের সভাপতিত্বে অনুিষ্ঠত আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা আশিকুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা মনজুর রহমান, উপজেলা মাধ্যমিক কর্মকর্তা জয়নাল আবেদীন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এম,এস শামীম আহম্মেদ, ইউসুফপুর ইউপি চেয়ারম্যান শফিউল আলম রতন, শলুয়া ইউপি চেয়ারম্যান জিয়াউল হক ও মডেল থানার অফিসার ইনচার্জ সমিত কুমার কুন্ডু, সহকারী প্রোগ্রামার মেহেদি হাসানসহ সরকারী কর্মকর্তা ও সাংবাদিকবৃন্দ।

সবশেষে কুইজ ও চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

মাহমুদুল হাসান, তজুমদ্দিন প্রতিনিধিঃ সত্য মিথ্যা যাচাই আগে, ইন্টারনেট শেয়ার পরে” এই শ্লোগানে ভোলার তজুমদ্দিনে ডিজিটাল বাংলাদেশ দিবস-২০১৯ পালিত হয়েছে। এই উপলক্ষে র‌্যালী আলোচনা সভা, কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১০ ঘটিকায় উপজেলা প্রশাসন ও তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের আয়োজনে একটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা চত্বরে এসে শেষ হয়। পরে উপজেলা অডিটরিয়ামে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহকারী প্রোগ্রামার আরিফুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় বক্তব্য রাখেন উপজেলা খাদ্য পরিদর্শক ইমরান হোসেন তালুকদার, সমাজ সেবা কর্মকর্তা মাসুম বিল্লাহ, দারিদ্র বিমোচন কর্মকর্তা মনোরঞ্জন দে, সহকারী শিক্ষা কর্মকর্তা রেজাউল ইসলাম, একাডেমিক সুপার ভাইজার রাসেদুল হাসান, ফজিলাতুন নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিলিপ কুমার, প্রেসক্লাব সভাপতি মোঃ রফিক সাদী প্রমুখ।

ঝালকাঠি প্রতিনিধিঃ ঝালকাঠির রাজাপুরে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্ত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিন করে। র‌্যালী শেষে উপজেলা পাবলিক লাইব্রেরী মিলনায়তনে “সত্য মিথ্যা যাচাই আগে, ইন্টারনেট শেয়ার পরে” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সোহাগ হাওলাদার, উপজেলা কৃষিসম্প্রসারণ কর্মকর্তা মেহেরুন নেছা পাপড়ি, যুবউন্নয়ন কর্মকর্তা মোঃ আল-আমিন বাকলাই, রাজাপুর ডিগ্রি কলেজের সাবেক প্রভাষক মোঃ আবুল হোসেন ফরাজী, উপজেলা সিনিয়র ভারপ্রাপ্ত মৎস কর্মকর্তা মোঃ আবুল বাসার, উপজেলা মাধ্যমিক কর্মকর্তা এমডি আবুল বাসার তালুকদার, উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ আবু ইউসুব, রাজাপুর সাব জোনালের এজিএম রাজন কুমার দাস, মহিলা বিষয়ক কর্মকর্তা উম্মে আয়সা সিদ্দিকা প্রমূখ।

আত্রাই(নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর আত্রাইয়ে তৃতীয় ডিজিটাল দিবস পালিত হয়েছে। দিবসটি পালনের লক্ষ্যে উপজেলা প্রশাসন ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ র‌্যালী ও সেমিনারের আয়োজন করে।

বৃহস্পতিবার সকালে উপজেলা আম চত্ত্বর হতে বর্ণাঢ্য র‌্যালী উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে অডিটোরিয়াম হল রুমে সত্য-মিথ্যা যাচাই আগে ইন্টারনেটে শেয়ার পরে বিষয়ক সেমিনারে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ ছানাউল ইসলাম।

এতে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান এবাদুর রহমান প্রামানিক, ভাইস চেয়ারম্যান শেখ মো. হাফিজুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ বেগম, ওসি মো. মোসলেম উদ্দিন, উপজেলা তথ্য ও যোগাযোগ দফতরের সহকারী প্রোগ্রামার সানজিব উদ্দিন শিশির,আ’লীগ সাধারণ সম্পাদক চৌধুরী গোলাম মোস্তফা বাদল, মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আব্দুস ছালাম, নির্বাচন অফিসার মো. তৌফিকুর রহমান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আখতারুজ্জামান প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা যুব উন্নয়ন অফিসার মোঃ ফজলুল হক।

সেমিনারে বর্তমান সরকারের নির্বাচনী ইসতেহার মোতাবেক সারাদেশ ডিজিটাল সুবিধার বাস্তবায়ন হয়েছে। এর মাধ্যমে ঘড়ে বসে দেশের সকল তথ্য জানা, বিশ্বের যে কোন প্রান্তে ভিডিওর মাধ্যমে দেখা এবং কথা বলাসহ প্রবাসী ছেলের সাথে বিয়ের আয়োজনও করা সম্ভব হচ্ছে। কিন্তু সাইবারের সিকিউরিটি নিশ্চিত করতে না পারার কারনে এর অপপ্রচার বেড়েছে। আমাদের সচেতনতার অভাবে পদ্মাসেতুতে বাচ্চার মাথা লাগবে, সারাদেশে লবণের কৃত্রিম সংকট, ধর্মের অপব্যবহার ইত্যাদি বিষয়ে অপপ্রচার চালিয়ে এক শ্রেণীর দেশ বিরোধী চক্র বিদেশিদের কাছে দেশের ভাবমুর্তি নষ্টে মরিয়া হয়ে উঠেছে মর্মে বক্তাগন মতামত ব্যক্ত করেন।

মাসুদ রানা; আটঘরিয়া (পাবনা) প্রতিনিধিঃ পাবনার আটঘরিয়া উপজেলা প্রশাসন ও তথ্য যোগাযোগ প্রযুক্তি অদিদপ্ত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায়“৩য় ডিজিটাল বাংলাদেশ দিবস”পালিত হয়েছে। এ উপলক্ষ্যে গতকাল বৃহষ্পতিবার সকালে উপজেলা চত্তর থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের কার হয়। র‌্যালিটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা সম্মেলন কক্ষে এসে সেমিনা অনুষ্ঠিত হয়। এসময় সভাপতিত্ব করেন আটঘরিয়া ইউএনও মোছাঃ ফুয়ারা খাতুন।

“সত্য মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে” এই স্লোগানকে সামনে নিয়ে সেমিনারে প্রধান অতিথির বক্তৃতা করেন আটঘরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ তানভীর ইসলাম। অনুষ্ঠানটি সাবির্ক সঞ্চালনায় ছিলেন সহকারি প্রোগ্রামার রোকনুজ্জামান। বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা রোকসানা খাতুন।

সমাজসেবা কর্মকর্তা ইসমত জেরিন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এসএম শাহজাহান আলী, মহিলা বিষয়ক কর্মকর্তা আফজাল হোসেন, সমবায় কর্মকর্তা মজিবর রহমান, দেবোত্ত্র পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবা খাতুন। উক্ত র‌্যালিতে শিক্ষক শিক্ষিকা, সাংবাদিক, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও ছাত্র ছাত্রী বৃন্দ অংশ গ্রহন করেন।

এস আর সাঈদ; আজিজুর রহমান, যশোরঃ যশোরের কেশবপুর উপজেলা প্রশাসনের আয়োজনে এবং তথ্য ও প্রযুক্তি অধিদপ্তর এবং তথ্য ও প্রযুক্তি বিভাগের সহযোগিতায় “সত্য-মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ৩য় বারের ন্যায় ডিজিটাল বাংলাদেশ দিবস-২০১৯ উপলক্ষে বৃহস্পতিবার সকালে বণ্যাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়েছে।

তথ্য ও প্রযুক্তি কার্যালয়ের প্রোগ্রাম অফিসার আব্দুস সামাদের পরিচালনায় উপজেলা পরিষদ থেকে শুরু হওয়া র‌্যালীটিতে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ এনামুল হক, উপজেলা ভাইস চেয়ারম্যান নাসিমা সাদেক, উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ মোঃ আলমগীর, সিনিয়র মৎস্য অফিসার আব্দুল বারী, কৃষি অফিসার কৃষিবিদ মহাদেব চন্দ্র সানা, মাধ্যমিক শিক্ষা অফিসার রবিউল ইসলাম, শিশু বিষয়ক অফিসার বিমল কুমার কুন্ডু, প্রকল্প বাস্তবায়ন অফিসার রিজিবুল ইসলাম, সমাজসেবা অফিসার তরিকুল ইসলাম, মহিলা বিষয়ক অফিসার রূপালী রানী, পরিবার পরিকল্পনা অফিসার প্রদীপ বিশ্বাস, একটি বাড়ি একটি খামারের সমন্বয়কারী সুভাংকর বিশ্বাস, সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার আব্দুল মান্নান, সহকারী শিক্ষা অফিসার মাসুদুর রহমান, সহকারী বিআরডিবি অফিসার হংসপতি বিশ্বাস প্রমুখ।

নিয়ামতপুর (নওগাঁ) প্রতিনিধিঃ সারা দেশের ন্যায় নওগাঁর নিয়ামতপুরেও ডিজিটাল বাংলাদেশ দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। উপজেলা প্রশাসন ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের যৌথ আয়োজনে এ দিবসটি পালন করা হয়।

দিবসটি উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলা পরিষদের মেইন গেইট থেকে উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে উপজেলা পরিষদ মিলনায়তনে এসে শেষ হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার জয়া মারীয়া পেরেরার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ।

উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার সেলিম উদ্দিনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, ওসি (তদন্ত) হুমায়ন কবির, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহ আলম শেখ।

দিবসটি উপলক্ষে স্বাগত বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর নিয়ামতপুর উপজেলার সহকারী প্রোগ্রামার প্রকৌশলী মোঃ রাসেল রানা।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নিলুফার ইয়াসমিন, উপজেলা শিক্ষা অফিসার নূরুল ইসলাম, উপজেলা সমাজসেবা অফিসার আরিফুজ্জামান, উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর তমা চৌধুরী, একটি বাড়ী একটি খামার প্রকল্পের উপজেলা সমন্বয়কারী আসাউর রহমান, নিয়ামতপুর সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব বজলুর রহমান নইম, নিয়ামতপুর সরকারী কলেজের উপাধ্যক্ষ মমতাজ হোসেন মন্ডল, গুজিশহর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূরুল আমীনসহ উপজেলার আটটি ইউনিয়নের ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাবৃন্দ।

বিএসএল / জি এস




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team