1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
বাবরি মসজিদের রায় পুনর্বিবেচনার আবেদন শুনবেন ৫ বিচারপতি - বিএসএল বার্তা




বাবরি মসজিদের রায় পুনর্বিবেচনার আবেদন শুনবেন ৫ বিচারপতি

আন্তর্জাতিক ডেক্সঃ
  • প্রকাশিত সময় : বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯
  • ৩৭ বার পড়া হয়েছে
বাবরি মসজিদ (ছবি : সংগৃহীত)

ভারতের সুপ্রিম কোর্ট বাবরি মসজিদ মামলার রায় পুনর্বিবেচনার আবেদন শুনতে রাজি হয়েছেন। তবে তা সরাসরি আদালতের পদ্ধতি মেনে নয়। এই রায়ের পুনর্বিবেচনার আবেদনের শুনানি হবে বিচারপতিদের চেম্বারে।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) থেকেই শীর্ষ আদালতের পাঁচজন বিচারপতির বেঞ্চ শুনবে এই মামলা।

এর আগে বাবরি মসজিদ মামলায় গত ৯ নভেম্বরের ঐতিহাসিক রায়ের পর ভারতের শীর্ষ আদালতে এ সংক্রান্ত মোট ১০টি মামলা দায়ের হয়েছে।

গত ৯ নভেম্বর ভারতের সুপ্রিম কোর্টের সাবেক প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বে পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ ঐতিহাসিক এই মামলার রায় ঘোষণা করেন। এতে অযোধ্যার মূল বিতর্কিত ২ দশমিক ৭৭ একর জমি রামলালাকে দেওয়ার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। পাশাপাশি মসজিদ নির্মাণের জন্য অযোধ্যাতেই পাঁচ একর জমি দেওয়ারও নির্দেশ দেওয়া হয়। এমনকি রায়ে বিতর্কিত ওই জমিতে রামমন্দির তৈরিতে বাধা নেই বলেও সাফ জানিয়ে দেয় প্রধান বিচারপতির বেঞ্চ।

এরপর সেই রায় পুনর্বিবেচনার আবেদন জানিয়ে শীর্ষ আদালতেরই দ্বারস্থ হয়েছে অল ইন্ডিয়া পার্সোনাল ল বোর্ড। তাদের যুক্তি অনুযায়ী, যেই রামলালার মূর্তি বাবরি মসজিদে জোর করে বসানো হয়েছিল, সেটি সুপ্রিম কোর্ট মেনে নিয়েছে। আর হিন্দু শাস্ত্র মতে ওই মূর্তির প্রাণপ্রতিষ্ঠা হয়নি। আর এ কারণে রামলালা জমির মালিকানা দাবি করতে পারে না বলেও যুক্তি ছিল ল বোর্ডের।

এ দিকে, মুসলিমদের পক্ষে আরও কয়েকটি মামলা দায়ের হয়েছে রায় পুনর্বিবেচনার আর্জিতে। তাদের মধ্যে এক পক্ষের দাবি, মামলার রায়ে বেআইনিভাবে ধ্বংস করা, ফৌজদারি অনুপ্রবেশ, আইন ভঙ্গসহ মসজিদের ক্ষতিসাধন ও ধ্বংসের কথা উল্লেখ করা হয়েছে। আর অপর একটি পক্ষ জানিয়েছেন, তারা নিজেরা কখনো শান্তি ভঙ্গ করতে চান না। সব সময় শান্তিরক্ষা করেই চলেছেন। কিন্তু নিজেরা সব সময়ই অশান্তি ও অবিচারের শিকার হয়েছেন। তাই ন্যায় বিচার পেতেই তারা পুনর্বিবেচনার আবেদন নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন।

এসব মামলার পাশাপাশি নির্মোহী আখড়াও একটি মামলা দায়ের করেছে। তাছাড়া মূল মামলাতেও অন্যতম পক্ষ ছিল তারা। কিভাবে রামমন্দির তৈরি হবে বা মুসলিমদের জমি কিভাবে দেওয়া হবে, এ নিয়ে সরকারকে ইতোমধ্যেই একটি ট্রাস্ট গঠনের নির্দেশ দিয়েছিল ভারতের সুপ্রিম কোর্ট। কিন্তু ট্রাস্টটি গঠিত হলে নির্মোহী আখড়ার কতজন থাকবে, সে বিষয়ে তাদের কাছে কোনো স্পষ্ট ধারণা নেই। যদিও সুপ্রিম কোর্ট রায়ে বলেছিল, নির্মোহী আখড়ার ‘পর্যাপ্ত প্রতিনিধি’ রাখতে হবে ওই ট্রাস্টে। কিন্তু সেই ‘পর্যাপ্ত’ সংখ্যার কত তাই এবার স্পষ্ট করতে চান আখড়ার প্রতিনিধিরা।

এমন মোট ১০টি মামলা নিয়ে বৃহস্পতিবার থেকে শুনানি শুরু করছে শীর্ষ আদালতের পাঁচ সদস্যের বেঞ্চ।

বিএসএল/জি এস




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team