1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
নওগাঁয় কৃষকদের কাছ থেকে দ্রুত ধান কেনার দাবিতে কৃষক সমিতির মানববন্ধন - বিএসএল বার্তা




নওগাঁয় কৃষকদের কাছ থেকে দ্রুত ধান কেনার দাবিতে কৃষক সমিতির মানববন্ধন

মুরাদ চৌধুরী, নওগাঁ প্রতিনিধিঃ
  • প্রকাশিত সময় : বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯
  • ৫৭ বার পড়া হয়েছে

ধানের নায্যমুল্য নিশ্চিত করা, কৃষকদের কাছ থেকে দ্রুত সরকারি গুদামে ধান সংগ্রহ, সকল কৃষককে কৃষি কার্ড প্রদান, প্রতিটি ইউনিয়নে খাদ্য গুদামও ক্রয় কেন্দ্র স্থাপনের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ কৃষক সমিতি নওগাঁ জেলা শাখা। আজ বুধবার সকাল ১১ টায় শহরের মুক্তির মোড়ে  প্রায় ঘন্টাব্যাপি এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

বাংলাদেশ কৃষক সমিতি নওগাঁ জেলা শাখার আহবায়ক মুনছুর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে সিপিবি নওগাঁ জেলা শাখার সভাপতি এড. মহশিন রেজা, সাধারন সম্পাদক সফিকুল ইসলাম, জেলা বাসদের সমন্বয় জয়নাল আবেদিন মুকুল আদিবাসী নেত্রী রেবেকা সরেন, কৃষকনেতা হাফিজুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

মানববন্ধনে জেলা সিপিবির সভপতি এড. মহশিন রেজা বলেন, এই সরকার কৃষি বান্ধব নয় ব্যবসায়ী বান্ধব সরকার। এ কারনে মাত্র ৫ ভাগ ব্যবসায়ীর স্বার্থ দেখতে গিয়ে ৯৫ ভাগ মানুষের স্বার্থ বিসর্জন দিচ্ছে।নওগাঁর এমপি খাদ্য মন্ত্রী তাই নওগাঁর কৃষকদের আশা ছিলো তারা গুদামে বেশি বেশি ধান বিক্রয় করতে পারবে। কিন্তু বাস্তবে গত ২০ নভেম্বর ধান ক্রয়ে উদ্ধোধন করেন খাদ্য মন্ত্রী। এরপর থেকে গুদাম গুলোতে এক ছটাক ও ধান ক্রয় করা হয়নি। এই মুহুর্তে ধান না কেনায়  ধারদেনা পরিশোধের জন্য কৃষকরা পানির দরে ব্যবসায়ীদের কাছে ধান বেঁচে দিচ্ছেন। গুদামে যখন ধান কেনা হবে তখন কৃষকের কাছে ধান থাকবেনা। সেময় গুদামে ধান দেবে ব্যবসায়ীরা লাভবান হবে ব্যবসায়ীরাই। ধানের নায্যমুল্য নিশ্চিত করা, কৃষকদের কাছ থেকে দ্রুত সরকারি গুদামে ধান সংগ্রহ, প্রতিটি ইউনিয়নে খাদ্য গুদামও ক্রয় কেন্দ্র স্থাপনের দাবি করেন এড. মহশিন রেজা।

বাসদের জেলা সমন্বয়ক জয়নাল আবেদীন মুকুল বলেন, ধান চাষ এখন অলাভজনক হয়ে পড়ায় কৃষক চাষাবাদ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। নায্য মুল্য না পেয়ে  কৃষক আগামীতে তার প্রয়োজনের বেশি ধান চাষ না করলে এর খেশারত দিতে হবে সরকারকেই।

বিএসএল / জি এস




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team