1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
খালাসের অপেক্ষায় ৫ হাজার মেট্রিক টন পেঁয়াজ - বিএসএল বার্তা




খালাসের অপেক্ষায় ৫ হাজার মেট্রিক টন পেঁয়াজ

বিএসএল ডেক্সঃ
  • প্রকাশিত সময় : সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯
  • ২৮ বার পড়া হয়েছে
আমদানিকৃত পেঁয়াজ। (ছবি : সংগৃহীত)

বাজারে দামের দিক থেকে পণ্যের তালিকায় সবার ওপরে স্থান করে নিয়েছে পেঁয়াজ। এর দাম যেন এখন অপ্রতিরোধ্য। তবে বাজার স্বাভাবিক রাখতে বিভিন্ন দেশ থেকে আমদানি করা হচ্ছে পেঁয়াজ।

এরই ধারাবাহিকতায় মিসর ও তুরস্ক থেকে আমদানি করা ৫ হাজার মেট্রিক টন পেঁয়াজ চট্টগ্রাম সমুদ্রবন্দরে খালাসের কাজ চলছে। অগ্রাধিকার ভিত্ততে আমদানি করা এসব পেঁয়াজ খালাস করা হচ্ছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো.আব্দুল লতিফ বকসী জানিয়েছেন, সিটি গ্রুপ, মেঘনা গ্রুপসহ দেশের ছোট-বড় বেশ কয়েকটি প্রতিষ্ঠান পেঁয়াজ আমদানি করছে। চট্টগ্রাম জেলা প্রশাসন, কাস্টমস ও চট্টগ্রাম কর্তৃপক্ষ পেঁয়াজ খালাসের কাজ তদারকি করছে।

রবিবার (৮ ডিসেম্বর) রাতে তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয় পেঁয়াজ আমদানি অব্যাহত রাখার জন্য দেশের ছোট ও বড় আমদানি কারকগণকে নিদের্শনা দিয়েছে। আমদানিকারকগণ নতুন করে এলসি খুলে পেঁয়াজ আমদানি করছে। দেশে পেঁয়াজের সরবরাহ ও মূল্য স্বাভাবিক না হওয়া পর্যন্ত পেঁয়াজ আমদানি অব্যাহত থাকবে।

ইতোমধ্যে বাজারে আসতে শুরু করেছে নতুন পেঁয়াজ। আশা করা যাচ্ছে, পেঁয়াজের সরবরাহ ও মূল্য স্বাভাবিক হয়ে আসবে। দেশে পেঁয়াজের সরবরাহ ও মূল্য স্বাভাবিক না হওয়া পর্যন্ত প্রতিদিন এ পেঁয়াজ আমদানি অব্যাহত থাকবে। বাণিজ্য মন্ত্রণালয় দেশে পেঁয়াজ আমদানি, সরবরাহ সার্বিক পরিস্থিতি সর্বাধিক গুরুত্ব দিয়ে মনিটরিং অব্যাহত রেখেছে।

উল্লেখ্য, গত ২৯ সেপ্টেম্বর থেকে পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণা করে ভারত। বিকল্প হিসেবে মিয়ানমার থেকে এলসি এবং বর্ডার ট্রেডের মাধ্যমে প্রয়োজনীয় পেঁয়াজ আমদানি শুরু করেছে বাংলাদেশ। পাশাপাশি মিসর ও তুরস্ক থেকেও এলসির মাধ্যমে পেঁয়াজ আমদানি শুরু করা হয়। সম্প্রতি মিয়ানমারও পেঁয়াজের মূল্য বৃদ্ধি করেছে। ফলে বাংলাদেশের বাজারেও এর প্রভাব পড়েছে।

বিএসএল / জি এস




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team