1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
আজ বেগম রোকেয়া দিবস - বিএসএল বার্তা




আজ বেগম রোকেয়া দিবস

বিএসএল ডেক্সঃ
  • প্রকাশিত সময় : সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯
  • ৯ বার পড়া হয়েছে

নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের জন্ম ও মৃত্যুবার্ষিকী আজ। তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় দিনটিকে প্রতি বছর ‘বেগম রোকেয়া দিবস’ হিসেবে উদ্‌যাপন এবং ‘বেগম রোকেয়া’ পদক প্রদান করে আসছে।

রোকেয়া দিবস উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে রোকেয়া পদকের জন্য যাদের মনোনীত করা হয়েছে তাদেরকে অভিনন্দন জানিয়েছেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, ‘নারীর মর্যাদা, অধিকার ও স্বনির্ভরতা অর্জনে আমাদের সকলকে একযোগে কাজ করতে হবে। তবেই বেগম রোকেয়ার আদর্শ ও স্বপ্ন বাস্তবায়িত হবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘বেগম রোকেয়ার কর্মে ও আদর্শে উজ্জীবিত হয়ে নারীরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্যে এগিয়ে যাবেন।’

এ বছর ‘বেগম রোকেয়া পদক’-এর জন্য পাঁচজন বিশিষ্ট নারীর মনোনয়ন চ‚ড়ান্ত করেছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়। পদকপ্রাপ্ত নারী ব্যক্তিত্ব বা তার পরিবারের প্রতিনিধিরা আজ ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে ‘বেগম রোকেয়া পদক ২০১৯’ গ্রহণ করবেন।

রবিবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নারী শিক্ষা, অধিকার, আর্থ-সামাজিক উন্নয়ন, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে এ বছর পদক পাচ্ছেন সেলিনা খালেক।

নারী শিক্ষায় অধ্যক্ষ শামসুন্নাহার, নারীর অধিকার, নারীর আর্থ-সামাজিক উন্নয়নের জন্য পদক পাচ্ছেন ড. নুরুননাহার ফয়জননেসা (মরণোত্তর)। এ ছাড়া পাপড়ি বসু নারীর অধিকার ও বেগম আখতার জাহান নারীর আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখার জন্য পদক পাচ্ছেন।

রোকেয়া দিবস উপলক্ষে বাংলা একাডেমি সোমবার বিকেল ৪টায় একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে একক বক্তৃতানুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানে বক্তৃতা করবেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। সভাপতিত্ব করবেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

এ ছাড়া রোকেয়া দিবস উপলক্ষে রংপুরের পায়রাবন্দে বাংলা একাডেমি পরিচালিত বেগম রোকেয়া স্মৃতিকেন্দ্রে সকাল ৯টায় পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হবে। সকাল সাড়ে ৯টায় আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন এইচ এন আশিকুর রহমান এমপি। বিশেষ অতিথি থাকবেন বাংলা একাডেমির সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন। সভাপতিত্ব করবেন রংপুরের জেলা প্রশাসক মো. আসিফ আহসান। বিকেল সাড়ে ৫টায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন বেগম রোকেয়া স্মৃতিকেন্দ্রের সংগীত প্রশিক্ষণার্থীরা।

জানা যায়, ৯ ডিসেম্বর বেগম রোকেয়ার জন্ম ও প্রয়াণ দিবস উপলক্ষে ১৯৭৪ সাল থেকে পায়রাবন্দবাসী তাকে স্মরণ করে রোকেয়া দিবস পালন করে আসছে। সরকারিভাবে ১৯৯৪ সাল থেকে দিবসটি পালন করা হয়।

১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের পায়রাবন্দে এক জমিদার পরিবারে রোকেয়ার জন্ম হয়। ১৯৩২ সালের এই দিনে মারা যান তিনি। রক্ষণশীল মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেও তিনি নারী জাগরণে বিশেষ ভূমিকা রাখেন।

ঊনবিংশ শতাব্দীর খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক বেগম রোকেয়ার উল্লেখযোগ্য রচনাগুলো হলো– পিপাসা (১৯০২), মতিচূর (১৯০৪), সুলতানার স্বপ্ন (১৯০৮), সওগাত (১৯১৮), পদ্মরাগ (১৯২৪) ও অবরোধবাসিনী (১৯৩১)।

বিএসএল / জি এস




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team