1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানিতে নেদারল্যান্ড যাচ্ছে বাংলাদেশের একটি টিম - বিএসএল বার্তা




রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানিতে নেদারল্যান্ড যাচ্ছে বাংলাদেশের একটি টিম

বিএসএল ডেক্সঃ
  • প্রকাশিত সময় : রবিবার, ৮ ডিসেম্বর, ২০১৯
  • ১৬ বার পড়া হয়েছে
আন্তর্জাতিক বিচারিক আদালত (ছবি : সংগৃহীত)

রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানিতে বাংলাদেশের পক্ষে নেদারল্যান্ডসের হেগ শহরে যাচ্ছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি টিম। এছাড়া মানবাধিকার কর্মীসহ বেশ কয়েকজন বিশেষজ্ঞ ব্যক্তিও যাচ্ছেন সেখানে।

শনিবার (৭ ডিসেম্বর) সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাসুদ বিন মোমেনের নেতৃত্বে একটি প্রতিনিধিদল রোহিঙ্গা গণহত্যার মামলার শুনানিতে অংশ নিতে নেদারল্যান্ডসের হেগ-এ যাচ্ছেন। বেশ কয়েকজন মানবাধিকার-কর্মীও সেখানে উপস্থিত থাকবেন।’

পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া ১১ নভেম্বর আন্তর্জাতিক বিচারিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে। মিয়ানমারে গণহত্যা, ধর্ষণ এবং সম্প্রদায় ধ্বংসের মাধ্যমে রোহিঙ্গাদের একটি দল হিসেবে ধ্বংস করার উদ্দেশে ‘গণহত্যামূলক কাজ’ করেছে বলে অভিযোগ করা হয়েছে এ মামলায়।

গাম্বিয়ার দায়ের করা মামলার শুনানির জন্য ১০ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত তারিখ নির্ধারণ করা হয়েছে। প্রথম ধাপে ১০ ডিসেম্বর শুনানি করবে গাম্বিয়া। আর ১১ ডিসেম্বর শুনানি করবে মিয়ানমার।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক এবং সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক ড. ইমতিয়াজ আহমেদ ও বাংলাদেশের মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হকও হেগ-এ আন্তর্জাতিক বিচারিক আদালতে উপস্থিত থাকবেন।

দুইজনই রোহিঙ্গা ইস্যুতে গত দু বছর ধরে বেশ কিছু গবেষণা ও তথ্য উপাত্ত সংগ্রহ করেছেন যা হেগে আন্তর্জাতিক আদালত চাইলে তা তারা হাজির করবেন।

বিএসএল / জি এস




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team