1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
শীতকাল তাহাজ্জুদের সেরা সময় - বিএসএল বার্তা




শীতকাল তাহাজ্জুদের সেরা সময়

অনলাইন ডেক্সঃ
  • প্রকাশিত সময় : শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯
  • ২৮ বার পড়া হয়েছে

শীতকাল মুমিনের বসন্তকাল। যারা আল্লাহর ইবাদত কামনায় কাতর, সর্বদা নিজেকে মহান প্রভুর সামনে সিজদাবনত দেখতে ভালোবাসে, তাদের জন্য শীতকাল সৌভাগ্যের বার্তা নিয়ে আগমন করে। রাত দীর্ঘ হওয়ায় শেষ রাতে ওঠা মানুষের জন্য সহজ। সুদীর্ঘ রাতবিশিষ্ট শীত মৌসুমটি সুবহে সাদিকের পূর্বে নফল নামাজ, কোরআন তেলাওয়াত ও জিকিরে মগ্ন হওয়ার মৌসুম। নিজেকে আল্লাহর প্রিয় বান্দাতে রূপান্তর করার একান্ত সময়। মহান রবের প্রিয়জন হওয়ার সুবর্ণ ক্ষণ।

হজরত ইবনে মাসউদ (রা.) বলতেন, ‘শীতকালকে স্বাগতম। কেননা তা বরকত বয়ে আনে। শীতের রাত দীর্ঘ হয়, যা কিয়ামুল লাইলের (রাতের নামাজ) সহায়ক এবং দিন ছোট হওয়ায় রোজা রাখতে সহজ।’ (শুয়াবুল ঈমান, বাইহাকি : ৩৯৪০)। শীতের রাতে মুমিন মুসলমানরা মহান প্রভুর দরবারে পূর্ণরূপে সঁপে দেওয়ার অবারিত সুযোগ লাভ করে। দিল-মন উজাড় করে নিমগ্নচিত্তে দীর্ঘ সময় মহান আল্লাহ তায়ালার সমীপে নিজেকে সমর্পণের সেরা ঋতু এটি। শেষ রাতের তাহাজ্জুদ নামাজের সওয়াব ও উপকার সীমাহীন। তাহাজ্জুদ নামাজের ফজিলত ও গুরুত্বের ব্যাপারে কোরআন ও হাদিসে অসংখ্য বর্ণনা এসেছে। নবী করিম (সা.) ও সাহাবায়ে কেরাম (রা.) থেকে শুরু করে বর্তমান সময় পর্যন্ত সব যুগ ও শতাব্দীর আল্লাহর সত্যিকার মকবুল ও প্রিয় বান্দারা আল্লাহর দরবারে নিজেদের গ্রহণযোগ্যতা, ইহকালীন ও পরকালীন উন্নতির জন্য শেষ রাতের তাহাজ্জুদ নামাজ ও ইবাদতকেই প্রধান হাতিয়ার ও মাধ্যম হিসেবে গ্রহণ করেছেন।

আল্লাহ তায়ালা বলেন, ‘খোদাভীরুরা জান্নাতে ও প্রস্রবণে থাকবে। এমতাবস্থায় যে, তারা গ্রহণ করবে যা তাদের পালনকর্তা তাদের দেবেন। নিশ্চয় ইতঃপূর্বে তারা ছিল সৎকর্মপরায়ণ। তারা রাত্রির সামান্য অংশেই নিদ্রা যেত। রাতের শেষ প্রহরে তারা ক্ষমা প্রার্থনা করত।’ (সুরা জারিয়াত : ১৫-১৮)। এই আয়াতে জান্নাত ও জান্নাতের অপূর্ব ও অসাধারণ নিয়ামতরাজী দানের কথা বলা হয়েছে তাদের জন্য যারা শেষ রাতে তাহাজ্জুদ নামাজ আদায় করে এবং আল্লাহর নিকট ক্ষমা প্রার্থনায় লিপ্ত থাকে। বোঝা গেল, শেষ রাতের তাহাজ্জুদের সরাসরি বিনিময় হলো জান্নাত। আয়াতের তাফসিরে অনেকে এও বলেছেন, ‘তাহাজ্জুদ নামাজের প্রধান সময় হলো রাতের শেষ ভাগ। তবে যদি কেউ রাতে ঘুমানোর পূর্বে বা মধ্যরাতে তাহাজ্জুদ আদায় করে তাহলেও তা তাহাজ্জুদ হিসেবে গণ্য হবে।’

আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে বলেন, ‘রাতের কিছু অংশে তাহাজ্জুদ পড়বে, যা তোমার জন্য এক অতিরিক্ত ইবাদত। আশা করা যায় তোমার প্রতিপালক তোমাকে ‘মাকামে মাহমুদে’ পৌঁছাবেন।’ (সুরা বনি ইসরাইল : ৭৯)। অন্য আয়াতে আল্লাহ তায়ালা বলেন, ‘তারা ধৈর্যধারণকারী, সত্যবাদী, নির্দেশ পালনকারী, সৎপথে ব্যয়কারী এবং শেষ রাতে ক্ষমা প্রার্থনাকারী।’ (সুরা আলে ইমরান : ১৭)

হজরত আব্দুল্লাহ ইবনে সালাম (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘হে লোকসকল! তোমরা পরস্পর সালাম বিনিময় কর, অভুক্তকে খাবার আহার করাও এবং রাতের বেলা মানুষ যখন ঘুমিয়ে থাকে তখন নামাজ আদায় কর। তাহলে তোমরা নিরাপদে জান্নাতে প্রবেশ করতে পারবে।’ (ইবনে মাজাহ : ১৩৩৪)

হজরত বেলাল (রা.) বলেন, নবী করিম (সা.) বলেছেন, ‘তোমরা অবশ্যই রাতের ইবাদত করবে। কেননা তা তোমাদের পূর্ববর্তী সৎকর্মপরায়ণ বান্দাদের নিত্য আচরণ ও প্রথা। রাতের ইবাদত আল্লাহ তায়ালার সান্নিধ্য অর্জনের উপায়। পাপকর্মের প্রতিবন্ধক, গুনাহসমূহের কাফফারা এবং দেহের রোগ দূরকারী।’ (তিরমিজি : ৩৫৮৯)। অন্য হাদিসে হজরত আবু হুরাইরা (রা.) সূত্রে বর্ণিত হয়েছে, নবী করিম (সা.) বলেছেন, ‘আল্লাহ তায়ালা প্রতি রাতের শেষ তৃতীয়াংশ অবশিষ্ট থাকাকালে পৃথিবীর নিকটবর্তী আসমানে অবতরণ করে ঘোষণা করতে থাকেন; কে আছে এমন, যে আমাকে ডাকবে? আমি তার ডাকে সাড়া দেব। কে আছে এমন, যে আমার নিকট চাইবে? আমি তাকে তা দেব। কে আছে এমন, যে আমার নিকট ক্ষমা চাইবে? আমি তাকে ক্ষমা করব।’ (বুখারি : ১১৪৫)

উপযুক্ত আয়াত ও হাদিসে একদিকে যেমন শেষ রাতে তাহাজ্জুদ নামাজের গুরুত্ব ও ইবাদত-বন্দেগির প্রয়োজনীয়তার কথা প্রমাণিত হয়েছে, তেমনি সীমাহীন ফজিলতের কথাও বিবৃত হয়েছে। নিরাপদে জান্নাতে প্রবেশের ওয়াদা, আল্লাহ তায়ালার ক্ষমা প্রাপ্তির ঘোষণা ও গুনাহসমূহ দূর হয়ে যাওয়ার ইশতেহার তো একজন মুমিন মুসলমানের চির কাক্সিক্ষত বিষয়। সারা জীবনের উদ্দিষ্ট ফলাফল। সহজে তাহাজ্জুদ আদায়ের সূবর্ণ সময় অতিবাহিত হয়ে চলেছে এখন। যুগ যুগ ধরে পরীক্ষিত এই মহাকল্যাণের ইবাদত অলসতার কারণে আমাদের হাতছাড়া হয়ে গেলে বড়ই বঞ্চনা ও মাহরুমির শিকার হয়ে যাব আমরা। মহান আল্লাহ তায়ালার প্রতিদিনের নিরন্তন আহ্বানে সাড়া না দিলে সেটা আমাদের জন্য বড়ই পোড়া কপালির প্রমাণ হবে।

লেখক : শিক্ষক, ইমাম আজম ইসলামিক
রিসার্চ সেন্টার, দক্ষিণ কেরানীগঞ্জ, ঢাকা




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team