1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
আবরার হত্যা : র‌্যাগিংয়ের সঙ্গে জড়িত বুয়েটের আরও ১৪ শিক্ষার্থীর শাস্তি - বিএসএল বার্তা




আবরার হত্যা : র‌্যাগিংয়ের সঙ্গে জড়িত বুয়েটের আরও ১৪ শিক্ষার্থীর শাস্তি

অনলাইন ডেক্সঃ
  • প্রকাশিত সময় : শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৯
  • ৩৭ বার পড়া হয়েছে
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) (ছবি : সংগৃহীত)

বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যাকাণ্ডের পর র‌্যাগিংয়ের সঙ্গে জড়িত থাকার অভিযোগে আরও ১৪ শিক্ষার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এদের মধ্যে আটজনকে বিভিন্ন মেয়াদে একাডেমিক বহিষ্কারের পাশাপাশি হল থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে। জানা গেছে, শাস্তি পাওয়া সবাই তিতুমীর হলের আবাসিক শিক্ষার্থী।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিককালে সংঘটিত র‌্যাগিংয়ের ঘটনায় জড়িতদের বিষয়ে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের সুপারিশের ভিত্তিতে এ সিদ্ধান্ত নিয়েছে বুয়েট কর্তৃপক্ষ।

গত ৬ অক্টোবর বুয়েটের শেরেবাংলা হলে তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের মেধাবী ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করে বুয়েট শাখা ছাত্রলীগের কিছু নেতাকর্মী। আবরারের মৃত্যুর পর শিক্ষার্থীদের আন্দোলনে অচল হয়ে পড়ে বুয়েট। এর আগে বুয়েটের আহসানউল্লাহ, সোহরাওয়ার্দী ও তিতুমীর হলে ঘটে যাওয়া র‍্যাগিংয়ের ঘটনাগুলোতে জড়িতদেরও বিচার ও শাস্তি দাবি করেন তারা। শিক্ষার্থীদের দাবি মেনে বুয়েটে সাংগঠনিক রাজনীতি নিষিদ্ধ করা হয়। পাশাপাশি আরও বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়।

শিক্ষার্থীদের দাবির মুখে ২১ নভেম্বর আবরার ফাহাদ হত্যার অভিযোগপত্রভুক্ত ২৫ জনসহ ২৬ জনকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার করে বুয়েট প্রশাসন। এরপর ২৭ নভেম্বর বিভিন্ন সময় র‌্যাগিংয়ে জড়িত থাকার অভিযোগে আরও ২৬ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়।

সর্বশেষ গত বুধবার একাডেমিক কার্যক্রম থেকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার এবং তিতুমীর হল থেকে আজীবনের জন্য মো. জাহিদুল ইসলাম, মো. মুস্তাসিন মঈন, মো. তানভীর হাসনাইন, মহিবুল্লাহ হক মুগ্ধ, মির্জা মোহাম্মদ গালিব, আনফালুর রহমান, মুনতাসির আহমেদ খান ও আসিফ মাহমুদকে বহিষ্কার করা হয়।

তাদের সঙ্গে ছয় শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদের জন্য হল থেকে বহিষ্কারের পাশাপাশি ভবিষ্যতের জন্য সতর্ক করা হয়েছে।

বিভিন্ন মেয়াদে বহিষ্কৃত ছয় শিক্ষার্থীরা হলেন— মো. এহসানুল সাদ, মো. জাহিদুল ইসলাম, মোহাম্মদ সায়াদ, মাহমাদুল হাসান রবিন, আবিদ–উল কামাল ও জিহাদুর রহমান। এছাড়া হাসিবুল ইসলাম নামে এক শিক্ষার্থীকে ভবিষ্যতের জন্য সতর্ক করা হয়েছে।

বিএসএল / জি এস




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team