1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
কারাগারে ২০০ চিকিৎসকের নিয়োগ চেয়ে চিঠি - বিএসএল বার্তা




কারাগারে ২০০ চিকিৎসকের নিয়োগ চেয়ে চিঠি

বিএসএল ডেক্সঃ
  • প্রকাশিত সময় : শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৯
  • ১৩ বার পড়া হয়েছে
চিকিৎসক (ছবি : সংগৃহীত)

চিকিৎসকের অভাবে কারাগারে খুবই মানবেতর জীবন যাপন করছেন কারাবন্দিরা। তাই দেশের ৬৪ কারাগারে চিকিৎসক পদায়নের বিষয়টি অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। এ কারণে দেশের ৬৪টি কারাগারে জরুরি ভিত্তিতে প্রেষণে পদায়নের জন্য ২০০ ডাক্তারের তালিকা চেয়ে স্বাস্থ্য অধিদপ্তরে চিঠি দিয়েছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা ব্যাংক পার্সোনাল-৩ শাখার উপসচিব উম্মে রেহানা স্বাক্ষরিত চিঠিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের গত ১২ নভেম্বরের এক চিঠির বরাত দিয়ে বলা হয়, দেশের ৬৪ কারাগারে চিকিৎসক পদায়নের বিষয়টি অত্যন্ত জরুরি।

সেখানে আরও বলা হয়, ডাক্তারের অভাবে কারাগারে মানবেতর জীবন যাপন করছেন কারাবন্দিরা। এর আগে এক চিঠিতে কারা হাসপাতালসমূহে প্রেষণে চিকিৎসা প্রদানের জন্য ৩৩ দিনের মধ্যে ২০০ জন চিকিৎসকের একটি তালিকা চেয়ে পাঠালেও স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ সংক্রান্ত কোনো তথ্য পাঠানো হয়নি।

সূত্রে জানা গেছে, কারা চিকিৎসকের অনুমোদিত পদের সংখ্যা ১৪১টি, কিন্তু মাত্র ১০ জন কর্মরত আছেন। স্বাস্থ্যসেবা বিভাগ হতে প্রেষণে বদলির মাধ্যমে কারা চিকিৎসক নিয়োগ দেওয়ার বিধান রয়েছে। তাই সরাসরি বা চুক্তিভিত্তিক চিকিৎসক নিয়োগের কোনো সুযোগ নেই।

এর আগে, ২০১৮ সালের ২৮ জানুয়ারি ২০ জন চিকিৎসক কারাগারে পদায়ন করা হয়। এর মধ্যে মাত্র চার জন চিকিৎসক যোগ দিয়েছেন। বাকি ১৬ জন চিকিৎসক এখনো পর্যন্ত যোগ দেননি।

বর্তমানে দেশে ৬৮ কারাগার আছে। যার মধ্যে ১৩টি কেন্দ্রীয় কারাগার এবং ৫৫টি জেলা কারাগার। এসব কেন্দ্রীয় ও জেলা কারাগার মিলিয়ে বন্দি ধারণ ক্ষমতা ৪০ হাজার ৬৬৪ জন। অথচ কারাগারগুলোতে ধারণ ক্ষমতার দ্বিগুণেরও বেশি বন্দি রয়েছেন। যাদের মধ্যে অনেকেই বিভিন্ন ধরনের রোগে ভোগেন। কিন্তু প্রয়োজনের তুলনায় ডাক্তারদের সংখ্যা খুবই কম হওয়ায় ন্যূনতম চিকিৎসাও জোটে না অনেক বন্দি রোগীর ভাগ্যে।

বিএসএল / জি এস




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team