1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
ইসরাইলের সঙ্গে গ্যাস চুক্তি বাতিল করবে জর্ডান - বিএসএল বার্তা




ইসরাইলের সঙ্গে গ্যাস চুক্তি বাতিল করবে জর্ডান

আন্তর্জাতিক ডেক্সঃ
  • প্রকাশিত সময় : শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৯
  • ৩২ বার পড়া হয়েছে
২০১৬ সালে ইসরাইল থেকে গ্যাস আমদানির চুক্তি করে জর্ডান। । ছবি-সংগৃহীত

ইহুদিবাদী ইসরাইল থেকে গ্যাস আমদানি বন্ধ করে দেয়ার চেষ্টা করছে জর্ডান সরকার।

ইরানের রাষ্ট্রীয় সংস্থা ইরনার খবরে বলা হয়, জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ ইতিমধ্যে গ্যাস আমদানির সঙ্গে জড়িত কোম্পানির কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছেন।

এছাড়া তিনি কয়েক জন সংসদ সদস্যকে বলেছেন, ইসরাইলের সঙ্গে স্বাক্ষরিত গ্যাস চুক্তি বাতিলের বৈধ উপায়গুলো পর্যালোচনা করে দেখা হচ্ছে।

জর্ডানের জাতীয় বিদ্যুৎ কোম্পানি ২০১৬ সালে ইসরাইল থেকে গ্যাস আমদানি সংক্রান্ত একটি চুক্তিতে সই করেছে। এই চুক্তি অনুযায়ী ১৫ বছরে ইসরাইল থেকে জর্ডানের প্রায় সাড়ে চার হাজার কোটি ঘনমিটার গ্যাস আমদানি করার কথা ছিল।

চুক্তি সইয়ের সময়ই জর্ডানের জনগণ এর বিরোধিতা করেছিল, সংসদেও প্রতিবাদ হয়েছিল। সম্প্রতি ইসরাইলের সঙ্গে জর্ডানের সম্পর্কে টানাপোড়েন তৈরি হয়েছে।

জর্ডানের ট্রেড ইউনিয়ন ও বিরোধী রাজনৈতিক দলগুলো এর বিরোধিতা করেছিল। দেশটির প্রায় অর্ধেক জনগণ ফিলিস্তিনি বংশোদ্ভূত। তারা ১৯৯৪ সালের ইসরাইল-জর্ডান চুক্তির বিরোধিতা করে।

এর আগে ২০১৮ সালে নতুন এক আদেশে জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ জানিয়েছিলেন, ইসরাইলকে আর জমি ইজারা দেয়া হবে না। ইজারা দেয়া দুটো কৃষি এলাকাও ফিরিয়ে নেয়া হবে।

১৯৯৪ সালে স্বাক্ষরিত শান্তি চুক্তির আওতায় ওই কৃষি এলাকা দুটি ইসরাইলের কৃষকদের মালিকানায় রয়েছে। আগামী বছর এ ইজারার মেয়াদ শেষ হবে।

এরপর নতুন করে মেয়াদ বৃদ্ধি করা হবে না বলে জানিয়েছে বাদশাহ। বরাবরই এই চুক্তির বিরোধিতা করে আসছিলেন জর্ডানের বেসামরিক সামাজিক সংগঠন ও মানবাধিকার কর্মীরা। বাদশাহ এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে সংগঠনগুলো।

বিএসএল / জি এস




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team