1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
সারাদেশে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত - বিএসএল বার্তা




সারাদেশে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত

বিএসএল ডেক্সঃ
  • প্রকাশিত সময় : বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯
  • ৭৪ বার পড়া হয়েছে

নানা আয়োজনের মধ্য দিয়ে সারাদেশে জাতীয় প্রতিবন্ধী দিবস ২০১৯ পালিত হচ্ছে আজ। আন্তর্জাতিক পর্যায়ে ২৮ এবং দেশে ২১তম এ দিবসটি  রাজধানী পেরিয়ে জেলা ও উপজেলা পর্যায়েও পালিত হচ্ছে। এবারের প্রতিপাদ্যে নির্ধারণ করা হয়েছে ‘অভিগম্য আগামীর পথে’।

দেশের বিভিন্ন জেলার প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনঃ

তম্নয় আহমেদ নয়ন, লালমনিরহাট প্রতিনিধিঃ “অভিগম্য আগামীর পথে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল বৃহঃবার( ৫ ডিসেম্বর) লালমনিরহাটে নানা আয়োজনের মধ্য দিয়ে ২৮তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস-১৯ পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে সকালে জেলা প্রশাসন, সমাজসেবা কার্যালয় ও প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা পরিষদ মিলনায়তনে(পুরাতন) গিয়ে শেষ হয়। পরে সেখানে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক অনিরুদ্ধ কুমার রায়ের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ রফিকুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এ্যাড. মতিয়ার রহমান, সিভিল সার্জন ডা. মোঃ কাসেম আলী, অতিরিক্ত পুলিশ সুপার হোসেন শহীদ সোহরাওয়ার্দী, বিশিষ্ট কবি ও সাহিত্যিক ফেরদৌসি বেগম বিউটি প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন লালমনিরহাট সদর উপজেলা সমাজসেবা অফিসার নূর-ই-জান্নাত।

সাপাহার(নওগাঁ) প্রতিনিধিঃ “অভিগম্য আগামীর পথে” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে নওগাঁর সাপাহারে ২৮ তম আন্তর্জাতিক ও ২১ তম জাতীয় প্রতিবন্ধী দিবস উদযাপন উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় উপজেলা প্রশাসন ও প্রতিবন্ধী বিদ্যালয়ের আয়োজনে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার মো: লিটন সরকার এর সভাপতিত্বে উপজেলা চত্তর থেকে একটি র‌্যালী বের হয়ে সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। শেষে বিদ্যালয় প্রাঙ্গনে এসে মিলিত হয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মানীয় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এম.পি, উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শাহজাহান হোসেন, সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান ও প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সদস্য আলহাজ্ব শামসুল আলম শাহ্ চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান নার্গিস সরকার, থানার অফিসার ইনচার্জ(ওসি) আব্দুল হাই নিউটন,ওসি (তদন্ত) মনিরুল ইসলাম,সমাজসেবা কর্মকর্তা কাজী মো: আবুল মনসুর, প্রাথমিক শিক্ষা অফিসার সহিদুল আলম, জেলা পরিষদের সদস্য মন্মথ সাহা প্রমূখ উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন। উক্ত আলোচনা সভায় বিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রী,অভিভাবক, শিক্ষক/শিক্ষিকা,কর্মচারীগন উপস্থিত ছিলেন।

খায়রুল খন্দকার; ষ্টাফ রিপোর্টার, টাঙ্গাইলঃ “প্রতিবন্ধীদের অংশগ্রহণ ও নেতৃত্বের বিকাশ, ২০৩০ উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভুক্তিকরণ এবং অভিগম্য আগামীর পথ” এই দুই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় টাংগাইলের ভূঞাপুরে ২৮ তম আন্তর্জাতিক এবং ২১ তম জাতীয় প্রতিবন্ধী দিবস ২০১৯ ইং পালিত হয়েছে।
এ উপলক্ষে বৃহস্পতিবার ৫ (ডিসেম্বর) ভূঞাপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে ও সমাজসেবা অধিদপ্তরের সহযোগিতায় এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে , পুষ্পকলি বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের সামনে এসে শেষ করে। পরে সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভা করে। এতে সমাজসেবা কর্মকর্তা শহিদুজ্জামান মাহমুদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) মো. আসলাম হোসাইন, বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী তালুকদার, প্রেসক্লাব সম্পাদক আব্দুর রাজ্জাক,পুষ্পকলি বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি ও ৯ নং ওয়ার্ড কাউন্সিলর খন্দকার জাহিদ হাসান, কৃষকলীগ নেতা হযরত আলী প্রমুখ। এছাড়া বিভিন্ন অটিজম ও প্রতিবন্ধি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও অভিভাবক আলোচনা সভায় উপস্থিত ছিলেন।
নাহিদ হোসেন, লালপুর (নাটোর) প্রতিনিধিঃ “অভিগম্য আগামীর পথে” প্রতিপাদ্যাকে সামনে রেখে নাটোরের লালপুরে ২৮ তম আন্তর্জাতিক এবং ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (৫ডিসেম্বর) সকালে উপজেলা চত্তর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা অডিটরিয়াম হল রুমে এসে আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার উম্মুল বানীন দ্যুতির সভাপতিত্ত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ইসাহাক আলী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু, উপজেলা ভাইস চেয়ারম্যান মনোয়ার হোসেন মনি, মহিলা ভাইস চেয়ারম্যান পারভিন আক্তার, সমাজসেবা অফিসার রফিকুল ইসলাম, নলডাঙ্গা উপজেলা সমাজসেবা অফিসার আফাজ উদ্দীন প্রমূখ।
সভা শেষে ২৯জন আদবাসী, ২৮জন প্রতিবন্ধী মোট ৫৭জনকে নগদ ৬০ হাজার (ষাট হাজার) টাকা প্রদান করা হয়েছে।

আশরাফুল ইসলাম; চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ “অভিগম্য আগামীর পথে” এ প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে বৃহস্পতিবার ২৮ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২১ তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে।

দিবসটি উদযাপন উপলক্ষে জেলা প্রশাসন, জেলা সমাজসেবা অধিদফতর, জাতীয় প্রতিবন্ধী ফাউন্ডেশন ও সেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে এক র‌্যালী বের করা হয়। র‌্যালিটি এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এসে এক আলোচনা সভায় মিলিত হয়।

সমাজসেবা অধিদফতর চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক উম্মে কুলসুমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, জেলা প্রতিবন্ধী ফাউন্ডেশনের কর্মকর্তা মীর শামীম আলী, সমতা নারী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক আকসানা খাতুন প্রমুখ।
পরে, প্রত্যেক প্রতিবন্ধীদের হাতে জেলা প্রশাসকের পক্ষ থেকে কম্বল তুলে দেয়া হয়।

মাসুদ রানা  আটঘরিয়া (পাবনা) প্রতিনিধিঃ পাবনার আটঘরিয়া উপজেলা প্রশাসন ও উপজেলা সমাজ সেবা অধিদপ্তর কর্তৃক আয়োজনে ২৮তম আর্ন্তজাকি ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। গতকাল বৃহষ্পতিবার সকালে উপজেলা চত্তর থেকে একটি র‌্যালী বের হয়ে দেবোত্তর বাজার প্রদক্ষিণ শেষে সমাজ সেবা কার্যালয়ের অফিস কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

“অভিগম্য আগামীর পথে” এই স্লোগানকে সামনে রেখে এসময় ২৮তম আর্ন্তজাতিক ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন উপজেলা সমাজ সেবা কর্মকর্তা ইসমত জেরিন, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার জহুরুল হক, উপজেলা প্রকৌশল কর্মকর্তা মো: রবিউল আউওয়াল রিজভী, জনস্বাস্থ্য প্রকৌশল কর্মকর্তা মতিউর রহমান। এসময় উপস্থিত ছিলেন আটঘরিয়া প্রেসক্লাবের সা. সম্পাাদক মাসুদ রানা, মাধ্যমিক সহকারি শিক্ষা কর্মকর্তা শিউলী আহমেদ, একাডেমিক সুপার ভাইজার শিপ্রা রানী মন্ডল প্রমূখ। উক্ত র‌্যালিতে উপজেলা বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক, সুধীজন প্রতিবন্ধী সহ অনেকেই অংশ গ্রহন করেন।

টি.এম.কামাল; সিরাজগঞ্জ প্রতিনিধিঃ সিরাজগঞ্জের কাজিপুরে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার মাধ্যমে ২৮তম আন্তর্জাতিক ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস উদযাপন করা হয়। এবারের প্রতিপাদ্য ‘অভিগম্য আগামীর পথে’।

বৃহস্পতিবার দিবসটি উপলক্ষ্যে উপজেলা প্রশাসন, কাজিপুর উপজেলা সদর প্রতিবন্ধী বিদ্যালয় ও এ-ওয়ান শিশুস্বর্গ অটিস্টিক স্কুল পৃথকভাবে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করে। কাজিপুর সদর প্রতিবন্ধী বিদ্যালয়ের উদ্যোগে ইউএনও’র কক্ষে আলোচনা সভায় উপস্থিত ছিলেন ইউএনও জাহিদ হাসান সিদ্দিকী, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান দ্বীন মোহাম্মদ বাবলু, মহিলা ভাইস চেয়ারম্যান শাপলা খাতুন, কাজিপুর উপজেলা সদর প্রতিবন্ধী বিদ্যালয়ের সভাপতি ও সাবেক মেয়র জি এম তালুকদার, উপজেলা সমাজ সেবা ফিল্ড সুপারভাইজার শামসুর রহমান, কাজিপুর উপজেলা সদর প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূর নবী।

এছাড়াও এ-ওয়ান শিশুস্বর্গ অটিস্টিক স্কুল নিজ ক্যাম্পাসে এলাকার জনসাধারণের উপস্থিতিতে প্রতিপাদ্য বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ-ওয়ান শিশুস্বর্গ অটিস্টিক স্কুলের প্রতিষ্ঠাতা সভাপতি সভাপতি আমিনুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রধান শিক্ষক হেলালুজ্জামান, সিনিয়র শিক্ষক মাসুদা খাতুন প্রমুখ।

জুলফিকার আলী,কলারোয়া(সাতকক্ষীরা)প্রতিনিধিঃ ‘অভিগম্য আগামীর পথে’ শ্লোগানে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে সাতক্ষীরার কলারোয়ায় আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) সকালে কলারোয়া উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে র‌্যালীটি উপজেলা পরিষদ হলরুমে গিয়ে শেষ হয়। উপজেলা সমাজসেবা অফিসার শেখ ফারুক হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- উপজেলা নির্বাহী অফিসার আরএম সেলিম শাহনেওয়াজ। এসময় উপস্থিত ছিলেন-উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মহাসীন আলী, সমাজসেবা অফিসার শেখ ফারুক হোসেন, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোজাফ্ফার উদ্দীন, সমবায় অফিসার নওশের আলী, ভিআরডিও কানাই চন্দ্র মন্ডলসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ। সভায় বক্তারা বলেন-প্রতিবন্ধীদের সমাজের বোঝা নয়, সম্পদ হিসেবে গড়ে তুলতে হবে। প্রতিবন্ধীদেরও তাদের অধিকার সম্পর্কে সচেতন হতে হবে।

তারিক হাসান; ষ্টাফ রিপোর্টার, গাজীপুরঃ “অভিগম্য আগামীর পথে” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২৮ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২১ তম জাতীয় প্রতিবন্ধী দিবস বৃহস্পতিবার উদযাপন করা হয়।

এ উপলক্ষে বিকালে একটি বর্ণাঢ্য র‌্যালী গাজীপুর মহানগরীর কোনাবাড়ী জরুন এলাকায় বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সংক্ষিপ্ত বক্তব্যের মাধ্যমে শেষ হয়। শ্রবণ ও বাক প্রতিবন্ধী সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে সংস্থার সাধারণ সম্পাদক মোঃ জহিরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,মহানগীর ৭ নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ মিজানুর রহমান।

সংস্থার যুগ্ম সাধারণ সম্পাদক, মোঃ মমিনুর রহমানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি) কোনাবাড়ী থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) কলিন্দ্র নাথ গোলদার। এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় বধির সংস্থার নির্বাহী সদস্য এ.কে.এম মাসুদুর রশিদ, জাতীয় বধির ঐক্য পরিষদের সহ-সভাপতি মোঃ আব্দুল কাইয়ুম রনি প্রমুখ।

ঝালকাঠি প্রতিনিধিঃ “অভিগম্য আগামীর পথে” প্রতিপাদ্য বিষয়ে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে ঝালকাঠি সুইড বাংলাদেশ বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয় মিলনায়তনে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ জোহর আলী। বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডা. শ্যামল কৃষ্ণ হাওলাদার। জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক স্বপন কুমার মুখার্জির সভাপতিত্বে বক্তব্য রাখেন সুইড বাংলাদেশ বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি এডভোকেট মাহবুবুর রহমান তালুকদার। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সদর উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান, শিশু পরিবার উপ তত্বাবধায়ক সানজিদা আয়েশা, প্রেসক্লাবের সাবেক সভাপতি চিত্তরঞ্জন দত্ত, প্রধান শিক্ষক লুৎফুন্নেছা বেগম প্রমুখ।

আলোচনা সভা শেষে প্রতিবন্ধীরা বিশেষ অঙ্গভঙ্গি দিয়ে নৃত্য প্রদর্শন করেন। এর পূর্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা ডিসি অফিসের সামনে থেকে বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিদ্যালয় মিলনায়তনে গিয়ে আলোচনাসভায় মিলিত হয়।

আলমাহমুদ; উল্লাপাড়া, সিরাজগঞ্জঃ সিরাজগঞ্জের উল্লাপাড়ায় “অভিগম্য আগামীর পথে” এ প্রতিবাদ্যকে সামনে রেখে ২৮তম আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে । বৃহস্পতিবার উল্লাপাড়া উপজেলা সমাজসেবা অফিস আয়োজিত উপজেলা পরিষদ চত্ত্বর থেকে একটি র‌্যালি বের করে । র‌্যালিটি প্রধান সড়ক গুলো প্রদক্ষিণ করে উপজেলা চত্ত্বরে এসে শেষ হয় । পরে উপজেলা চত্বরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আরিফুজ্জামান এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয় । আলোচনা সভায় বক্তব্য রাখেন উল্লাপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ শফিকুল ইসলাম শফি, ভাইস চেয়ারম্যান মোঃ মনিরুজ্জামান পান্না, মহিলা ভাইস চেয়ারম্যান রিবলী ইসলাম কবিতা, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ আব্দুল মোতালিব প্রমুখ।

মামুনর রশিদ, রায়গঞ্জ (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ সিরাজগঞ্জের রায়গঞ্জে ২৮ তম আন্তর্জাতিক ও ২১ তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে উপজেলা চত্বরে উপজেলা সমাজসেবা অধিদপ্তরের আয়োজনে একটি র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কনফারেন্স হলরুমে এসে মিলিত হয়। পরে উপজেলা নির্বাহী অফিসার মোঃ শামীমুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান এ্যাড. ইমরুল হোসেন তালুকদার ইমন। স্বাগত বক্তব্য রাখেন সমাজসেবা অফিসার আমিরুল আলম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান রেজাউল করিম বাচ্চু, মহিলা ভাইস চেয়ারম্যান নিস্কৃতি দাশ, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা এ. কে. এম মোফাখ্খারুল ইসলাম, রায়গঞ্জ প্রেসক্লাবের সহ সভাপতি আতিক মাহমুদ আকাশ, ইউনিয়ন মাঠকর্মী বাবুল আক্তার, সিরাজগঞ্জ জেলা প্রতিবন্ধী নেত্রী সাবিনা আক্তার শেলি প্রমুখ। শেষে ৩ জন প্রতিবন্ধীর মাঝে ক্রেষ্ট প্রদান করা হয়।

এস আর সাঈদ; স্টাফ রিপোটার, যশোরঃ কেশবপুরের পাঁজিয়ায় রহমত আলী অটিষ্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়ের আয়োজনে জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে আলোচনা সভা ও প্রতিবন্ধীদের মাঝে পোষাক বিতরণ বৃহস্পতিবার দুপুরে বিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয়ের সভাতি আব্দুল মান্নানের সভাপতিত্বে ও সহকারী শিক্ষক আব্দুল্লাহ আল মামুনের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা সমাজসেবা অফিসার তরিকুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন পাঁজিয়া ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম মুকুল, উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ ও এস এম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হামিদ। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিদ্যালয়ের পরিচালক আব্দুস সালাম ও প্রধান শিক্ষক শফিকুল ইসলাম।

অপরদিকে
কেশবপুর উপজেলার গৌরীঘোনা ইউনিয়নের সন্যাসগাছায় সোনাভান অটিষ্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়ের আয়োজনে প্রতিবন্ধী দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা বুধবার সকালে অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি ইসমাইল হোসেনের সভাপতিত্বে বিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চুকনগর ডিগ্রী কলেজের অধ্যাপক মনিরুল ইসলাম ব্রাউন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ ও আওয়ামী লীগনেতা নজরুল ইসলাম। আলোচনা সভার পরে র‌্যালি অনুষ্ঠিত হয়।

সেলিম সানোয়ার পলাশ, রাজশাহী প্রতিনিধিঃ কারিতাস রাজশাহী অঞ্চল এনডিডিবি প্রকল্পের আয়োজনে রাজশাহী নগরীর ২নং ওয়ার্ডের টলিপাড়া এলাকায় আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় প্রধান অতিথি উপস্থিত ছিলেন রাসিক ২ নং ওয়ার্ড কাউন্সিলর মো: নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী সমাজ সেবা অফিসার মো: শাফি আহম্মুদ, এসডিডিবি মাঠ কর্মকর্তা স্বপন এল,গামেজ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন রাসিক ২ নং ফোরাম কমিটি সভাপতি মি.যোসেফ মুরমু।

আলোচনার উদ্দেশ্য “পরিবার ও সমাজে প্রতিবন্ধী ব্যক্তিগণ আত্মমর্যাদয়া জীবন-যাপন করতে পারবেন, প্রতিবন্ধী ব্যাক্তিদের নায্য অধিকার বিষযয়ে সচেতন হবেন ও অধিকার আদায় করতে পারবেন, পরিবারের সদস্য এবং এলাকার জনগণ প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি ধার্মীয় সম্প্রতি ও সহমর্মি হতে পারবেন, সক্ষম প্রতিবন্ধী ব্যক্তিগণ তাদের উপয়োগি কর্মসংস্থানে নিজেদের কাজে লাগাতে পারবেন”। আলোচনা শেষে প্রতিবন্ধী ও অসহায় ৪ ব্যাক্তিদের মাঝে আর্থিক অনুদান তুলেদের রাসিক কাউন্সিলর ।

বিএসএল / জি এস

 




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team