1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
চাঁপাইনবাবগঞ্জে আমনের ফলন ভালো-দাম নিয়ে শঙ্কায় কৃষক - বিএসএল বার্তা




চাঁপাইনবাবগঞ্জে আমনের ফলন ভালো-দাম নিয়ে শঙ্কায় কৃষক

আশরাফুল ইসলাম; চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ
  • প্রকাশিত সময় : বুধবার, ৪ ডিসেম্বর, ২০১৯
  • ৩৯ বার পড়া হয়েছে

চাঁপাইনবাবগঞ্জে আমন ধানের ফলন ভাল হলেও ধানের নায্য মূল্য পাওয়া নিয়ে শঙ্কিত হয়ে পড়েছেন কৃষক। ধানের মূল্য এতটাই কম যে, উৎপাদন খরচও উঠবে না বলে অভিযোগ কৃষকদের। অন্যদিকে কৃষি বিভাগ বলছে, সরকারিভাবে ধান কেনা শুরু হয়েছে, কৃষকরা আশানুরুপ ধানের দাম পাবে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, চলতি বছর আবাদের লক্ষ্যমাত্রা ধার্য্য করা হয়েছিল প্রায় ৫১ হাজার ১’শ ৬১ হেক্টর জি তে। তবে আমন চাষের শুরুতে কৃষকরা অনাবাদি জমি চাষাবাদের উপযোগী করে গড়ে তোলায় লক্ষ্যমাত্রার চেয়ে অতিরিক্ত ১ হাজার ৮’শ ১৭ হেক্টর জমিতে ধান আবাদ করেছে। অর্থাৎ এবছর জেলার ৫২ হাজার ৯’শ ৭৮ হেক্টর জমিতে কৃষকরা ধানের আবাদ করেছে। আর উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৩০ হাজার ২শ’ ২৫ মেট্রিক টন।

মাঠ থেকে আমন ধান সংগ্রহ করছেন কৃষকরা এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলায় ৮ হাজার ৭’শ ৫০ হেক্টর জমিতে ৩৯ হাজার ৩’শ ৭৫ ধান, নাচোলে ২২ হাজার ৫’শ ৭৮ হেক্টর জমিতে ১ লক্ষ ১ হাজার ৬’শ ১, গোমস্তাপুরে ১৪ হাজার ৮’শ ৪৩ হেক্টর জমিতে ৬৬ হাজার ৭’শ ৯৪, ভোলাহাটে ৪ হাজার ২’শ ৪০ হেক্টর জমিতে ১৯ হাজার ৮০ ও শিবগঞ্জে ৭’শ ৫০ হেক্টর জমিতে ৩ হাজার ৩’শ ৭৫ মেঃ টন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য্য করা হয়েছে।

বরেন্দ্র অঞ্চল খ্যাত ঝিলিমের ইসমাইলসহ কয়েকজন কৃষক জানান, এবছর আমন ধানের উৎপাদন আশানারুপ হয়েছে। কিন্তু বর্তমানে ধানের দাম কম হওয়ায় কৃষকরা হতাশায় ভুগছেন। সরেজমিন ঘুরে দেখা যায়, বরেন্দ্র অঞ্চলের বিস্তীর্ণ এলাকা জুড়ে ধান কাটা শেষ পর্যায়ে রয়েছে। কৃষক রজু জানান, আমন ধান ঘরে তুলতে ব্যস্ত সময় পারছেন এবং ফলনও হয়েছে ভালো। তবে, এ উৎসবে মলিন কৃষকের মুখ।

নাচোলের কৃষক রুহুল আমিন জানান, প্রতি বিঘা জমিতে ধানের উৎপাদন হয়েছে ১৪/১৫ মণ এবং বিঘা প্রতি জমিতে ধান চাষে কৃষকের খরচ হয়েছে সাড়ে ৭ থেকে ৮ হাজার টাকা। উৎপাদিত ১২০ মণ ধান থেকে ২০ মণ ধান মজুরী হিসেবে শ্রমিককে দিতে হয়। সেখানে সাড়ে ৬’শ থেকে ৬’শ ৪০ টাকা মণ দরে ধান বিক্রি করে লোকসান গুণতে হবে তাদের। মাথার ঘাম পায়ে ফেলে ফসল ফলালেও উৎপাদন খরচ উঠবে কিনা তা নিয়ে সন্দিহান কৃষক।

এদিকে, কৃষি সম্প্রসারণ অধিদফতর চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক মো. মঞ্জুরুল হুদা কে জানান, এ বছর আবাদের লক্ষ্যমাত্রার চেয়ে অতিরিক্ত ১ হাজার ৮’শ ১৭ হেক্টর জমিতে চাষাবাদ হয়েছে এবং ইতোমধ্যে ৮২ ভাগ ধান কাটা শেষ হয়েছে। তিনি আরও বলেন, লটারির মাধ্যমে কৃষকদের কাছ থেকে সরকারিভাবে ১ হাজার ৪০ টাকা দরে ধান কেনা শুরু হয়েছে।

বিএসএল / জি এস




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team