1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
সিরিয়ায় তুর্কি অভিযানে ৮ শিশুসহ নিহত ১১ - বিএসএল বার্তা




সিরিয়ায় তুর্কি অভিযানে ৮ শিশুসহ নিহত ১১

আন্তর্জাতিক ডেক্সঃ
  • প্রকাশিত সময় : বুধবার, ৪ ডিসেম্বর, ২০১৯
  • ৬৯ বার পড়া হয়েছে
নিহত শিশুদের মরদেহ (ছবিসূত্র : রয়টার্স)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র সিরিয়ার উত্তরাঞ্চলীয় প্রদেশ আলেপ্পোর একটি স্কুলে তুরস্কের সামরিক অভিযানে আট শিশুসহ অন্তত ১১ জনের প্রাণহানি হয়েছে। এতে গুরুতর আহত হয়েছেন আরও কমপক্ষে ২১ জন।

ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, সোমবার (২ ডিসেম্বর) প্রদেশটির তাল-রিফাত শহরের একটি স্কুল ভবনে তুর্কি সেনারা গোলাবর্ষণ করলে এই হতাহতের ঘটনা ঘটে।

সংস্থাটির আঞ্চলিক প্রধান রামি আব্দেল রহমান বলেছেন, ‘তুরস্কের চলমান আগ্রাসনে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলীয় আফরিন এলাকা থেকে উদ্বাস্তু হওয়া লোকজনই বেশি প্রাণ হারাচ্ছেন। আফরিন শহরটিকে গত বছর তুর্কি সেনারা দখল করে নিয়েছিল।

বিশ্লেষকদের মতে, কৌশলগত দিক থেকে ভীষণ গুরুত্বপূর্ণ তাল-রিফাত শহরটি তুরস্ক সীমান্ত থেকে মাত্র ২০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত। যে কারণে এলাকাটিতে তুর্কি সমর্থিত ফ্রি সিরিয়ান আর্মি (এফএসএ) এবং কথিত পিপলস প্রোটেকশন ইউনিটের (ওয়াইপিজি) মধ্যে নিয়মিত সংঘর্ষ ঘটে থাকে।

উল্লেখ্য, গত বছর প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান তুরস্কের সীমান্ত পেরিয়ে তাল-রিফাত শহরে সামরিক অভিযান চালানোর হুমকি দিয়েছিলেন। যদিও বিভিন্ন আন্তর্জাতিক চাপের মুখে সে সময় তা পুরোপুরি ব্যর্থ হয়।

বিএসএল / জি এস




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team