1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
সন্ত্রাস দমনে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে সফল বাংলাদেশ - বিএসএল বার্তা




সন্ত্রাস দমনে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে সফল বাংলাদেশ

বিএসএল ডেক্সঃ
  • প্রকাশিত সময় : শনিবার, ৩০ নভেম্বর, ২০১৯
  • ৫২ বার পড়া হয়েছে

এ বছর বৈশ্বিক সন্ত্রাসবাদের সূচকে আগের চেয়ে উন্নতি করেছে বাংলাদেশ। এই সূচকে আগের বছরের তুলনায় ছয় ধাপ এগিয়ে ১৬৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এখন ৩১তম। এ ক্ষেত্রে মোট ১০ স্কোরের মধ্যে বাংলাদেশের অর্জন ৫.২০৮ পয়েন্ট।

গত বছর এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ২৫তম। বৈশ্বিক সন্ত্রাসের ক্ষেত্রে এ বছর শীর্ষস্থানে আছে আফগানিস্তান। এর পরবর্তী চার অবস্থানে আছে যথাক্রমে ইরাক, নাইজেরিয়া, সিরিয়া ও পাকিস্তান। প্রতিবছর অস্ট্রেলিয়াভিত্তিক প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস এই বৈশ্বিক সূচক প্রকাশ করে।

সূচকে বাংলাদেশ প্রসঙ্গে বলা হয়েছে, দক্ষিণ এশিয়ায় এ বছর সন্ত্রাস দমনে বাংলাদেশ সবচেয়ে সফল হয়েছে। ২০১৮ সালে বাংলাদেশে মোট ৩১টি সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। এতে প্রাণ হারায় সাতজন।

২০১৭ সালের তুলনায় সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা কমেছে ৭০ শতাংশ। সে বছর আটটি সন্ত্রাসী সংগঠন হামলা চালিয়েছিল। এর মধ্যে পাঁচটি সংগঠনই ২০১৮ সালে কোনো হামলা চালাতে পারেনি। মূলত জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে সরকারের জিরো টলারেন্স নীতির কারণেই এই সাফল্য এসেছে।

দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ ছাড়াও সন্ত্রাস দমনে ভুটান (১৩৭), নেপাল (৩৪) ও শ্রীলংকা (৫৫) উন্নতি করেছে। সে তুলনায় ভারত (৭) ও পাকিস্তান (৫) কিছুটা উন্নতি করলেও দেশদুটির সার্বিক অবস্থান এখনো উদ্বেগজনক।

বিএসএল / জি এস




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team