1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
সিরাজগঞ্জের এনায়েতপুরে যমুনায় অসময়ে ভাঙন - বিএসএল বার্তা




সিরাজগঞ্জের এনায়েতপুরে যমুনায় অসময়ে ভাঙন

টি.এম.কামাল; সিরাজগঞ্জ প্রতিনিধিঃ
  • প্রকাশিত সময় : বুধবার, ২৭ নভেম্বর, ২০১৯
  • ২৯ বার পড়া হয়েছে

সিরাজগঞ্জের তাত শিল্পসমৃদ্ধ এনায়েতপুরে শুষ্ক মওসুমে আবারো যমুনায় তীব্র ভাঙন শুরু হয়েছে। গত দুই দিনে ১২টি বসতভিটা ও তীর সংরক্ষণ কাজের দু’টি স্থানে প্রায় ২০০ মিটার এলাকায় ধস নেমেছে। অসময়ে ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কোনো ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ করেছেন ক্ষতিগ্রস্ত এলাকাবাসী।

জানা যায়, শুষ্ক মওসুমে যমুনার পশ্চিম পাড়ের খুকনী ইউনিয়নের ব্রাহ্মণগ্রাম, আড়কান্দি ও জালালপুরে চলেছে নদীভাঙন। অসময়ে নদীভাঙনে হুমকির মুখে পড়েছে খাজা ইউনুস আলী মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতাল, বিশ্ববিদ্যালয়, নার্সি ইনস্টিটিউড, দেশের সর্ববৃহৎ কাপড়ের হাট, এনায়েতপুর-সিরাজগঞ্জ আঞ্চলিক সড়ক, ছয়টি শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান, ১৬টি তাঁত কারখানা ও বহু ঘরবাড়ি। এ বিষয়ে খুকনী ইউপি সদস্য সোহরাব আলী জানান, শুষ্ক মওসুমে যমুনায় ভয়াবহ গর্জন ও ভাঙন দেখে এলাকাবাসী আতঙ্কিত। গত দুই দিনে ব্রাহ্মণগ্রামে ডাম্পিং করা জিও ব্যাগের দু’টি স্থানে প্রায় ২০০ মিটার এলাকা ধসে গেছে। বিশেষ করে আড়কান্দি জামে মসজিদের পূর্ব পাশে নজরুল ও হোসেন আলীর বসতভিটাসহ প্রায় ১২টি বাড়ি চোখের পলকেই নদীতে বিলীন হয়েছে। ব্রাহ্মণগ্রাম তারকা জামে মসজিদের ইমাম নজরুল ইলাম জানান, ভাঙন প্রতিরোধে পাউবো কর্মকর্তারা স্থায়ী তীর সংরক্ষণ কাজের আশ্বাস দিলেও তা বাস্তবায়ন হচ্ছে না। অসময়ে নদীর ভাঙন দেখে সবাই আতঙ্কিত।

এ বিষয়ে বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন এনায়েতপুর থানা শাখার সভাপতি শেখ শামীম বলেন, যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন ও নদীতে নতুন নতুন চর জেগে ওঠার কারণে পশ্চিম তীরে স্র্রোত আছড়ে পড়ায় অসময়ে নদীতে ভাঙন দেখা দিয়েছে। ভাঙনরোধে যথাসময়ে কার্যকর ব্যবস্থা না নেয়ায় হুমকির মুখে পড়েছে তাঁত শিল্পসমৃদ্ধ এবং শিক্ষা ও চিকিৎসা নগরী খ্যাত এনায়েতপুর থানা এলাকা। সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপবিভাগীয় প্রকৌশলী রফিকুল ইসলাম জানান, ব্রাহ্মণগ্রাম ও আড়কান্দি চরে ভাঙনের বিষয়টা জেনেছি। স্থায়ী তীর সংরক্ষণ কাজের জন্য সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে। কাজ হলে এলাকাটি রক্ষা পাবে।

বিএসএল / জি এস




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team