1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
চাঁপাইনবাবগঞ্জে কৃষকদের কর্মশালা অনুষ্ঠিত - বিএসএল বার্তা




চাঁপাইনবাবগঞ্জে কৃষকদের কর্মশালা অনুষ্ঠিত

আশরাফুল ইসলাম; চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ
  • প্রকাশিত সময় : বুধবার, ২৭ নভেম্বর, ২০১৯
  • ২২ বার পড়া হয়েছে

“বিষমুক্ত নিরাপদ কৃষির সাথে, সুস্থ জীবন আগামীর পথে” শ্লোগানে কৃষি সার উৎপাদন সজিনা চাষ বৃদ্ধি ও অনুজীব বিষয়ক কৃষক কিষাণী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।

এ উপলক্ষ্যে বুধবার সকাল ১০ টায় উপজেলা কৃষি অফিসের কৃষক প্রশিক্ষণ হল রুমে উপজেলা কৃষি অফিস শিবগঞ্জের সহযোগীতায় এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে বাংলাদেশ নিরাপদ কৃষি ঘর।

এ সময় বাংলাদেশ নিরাপদ কৃষি ঘর এর উপদেষ্টা মো. জামানুল ইসলাম জামালের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, শিবগঞ্জ উপজেলা নির্বাহি কর্মকর্তা চৌধুরী রওশন ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. সুলতান আলী ও বাংলাদেশ নিরাপদ কৃষি ঘর শিবগঞ্জের সাধারণ সম্পাদক মো. গোলাম আযম।

দিনব্যাপী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদাণ করেন, বাংলাদেশ নিরাপদ কৃষি ঘরের সভাপতি মো. সানাউল্লাহ সুমন।
এ সময় প্রশিক্ষণ কর্মশালায় অন্যান্যের মধ্যে বাংলাদেশ নিরাপদ কৃষি ঘরের উপদেষ্টা মো. আবুল কালাম আজাদ, সাংগঠনিক সম্পাদক মো. মুখলেশুর রহমান, ভোলাহাট উপজেলার সফল কৃষক মো. সাদেক আলী বিশ্বাস, মো. গোলাম আযম উপস্থিত ছিলেন।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে বাংলাদেশ ভার্মি কম্পোস্ট উৎপাদন এ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক মো. নাজমুল সাদাদ, কোষাধ্যক্ষ মো. শফিকুল আলম শাহিন এবং মহিলা বিষয়ক সম্পাদিকা বেবি আরা খাতুন উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা বলেন, চাষাবাদের জন্য প্রাকৃতিক উপায়ে কেঁচো সার অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু বর্তমান সময়ে চাষাবাদে বিভিন্ন ধরনের রাসায়নিক সার ব্যবহৃত হয় যা মানব দেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। আর এই ক্ষতিকর রাসায়নিক সারের মাধ্যমে উৎপাদিত সব্জি খাবার কারণে মানুষ অসুস্থতায় পরিনত হয়ে অতি অল্প বয়সেই অনাকাংক্ষিত মৃত্যুর কোলে ঢোলে পড়ে। আর তাই উৎপাদিত কেঁচো সারের মাধ্যমে রাসায়নিক মুক্ত বিভিন্ন সব্জি উৎপাদনে উদ্বুদ্ধ করা হয় কর্মশালায়। প্রশিক্ষণে ৬০ জন প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে কেঁচো উৎপাদন, সজিনা চাষ বৃদ্ধি এবং জমির অনুজীবের সংখ্যা বাড়ানোর জন্য সার প্রদাণ করা হয়।

বিএসএল / জি এস




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team