1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
পাবনায় ছড়িয়ে পড়ছে গরুর ‘লাম্পি স্কিন’ রোগ : চিন্তায় গরু পালনকারীরা - বিএসএল বার্তা




পাবনায় ছড়িয়ে পড়ছে গরুর ‘লাম্পি স্কিন’ রোগ : চিন্তায় গরু পালনকারীরা

মোঃ নাজমুল হক; পাবনা প্রতিনিধিঃ
  • প্রকাশিত সময় : বুধবার, ২৭ নভেম্বর, ২০১৯
  • ১০৪ বার পড়া হয়েছে

পাবনা জেলায় হাজার হাজার গরু ‘লাম্পি স্কিন’ রোগে আক্রান্ত হয়েছে। তবে কোনও উপযুক্ত চিকিৎসা দেওয়া সম্ভব হচ্ছে না। প্রাণিসম্পদ কর্মকর্তারা বলেছেন, দেশে এই রোগের ভ্যাকসিন না থাকায় তা তৈরির নির্দেশনা দিয়েছেন কর্তৃপক্ষ।

ঈশ্বরদী থানার দাশুড়িয়া ইউনিয়নের নওদাপাড়া এলাকার গরু খামারি মো. শান্ত জানান, প্রথমে গরুর চামড়ার উপরিভাগে টিউমারের মতো উপসর্গ দেখা যাচ্ছে। পরে তা পক্সের (বসন্ত) মতো গুটি গুটি হয়ে গরুর শরীরের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ছে। এরপর কয়েকদিনের মধ্যে তা বড় হয়ে ফেটে গিয়ে ঘা সৃষ্টি করছে।

তিনি বলেন, রোগাক্রান্ত গরু কিছু খায় না। ঈশ্বরদী থানার প্রাণিসম্পদ অফিসে গেলে তারা গরুকে মশারি দিয়ে রাখতে বলেন এবং বেশি করে পানি আর ভাতের মাড় খাওয়ানোর পরামর্শ দেন। গরুর জ্বরের জন্যে প্যারাসিটামল ট্যাবলেট খাওয়াতে বলেন।

পাবনা জেলার প্রাণিসম্পদ কর্মকর্তা জানান, বিষয়টি সরকারের নজরে আনা হলে লাইভস্টোক রিসার্চ ইনস্টিটিউটকে এর প্রতিষেধক ভ্যাকসিন তৈরির নির্দেশ দেওয়া হয়েছে।

তারা আরও জানান, এটি একটি ভাইরাছ রোগ। এ রোগে আক্রান্ত গরু প্রথমে জ্বরে আক্রান্ত হয় এবং খাবার রুচি কমে যায়। জ্বরের সঙ্গে মুখ দিয়ে এবং নাক দিয়ে লালা বের হয়। পা ফুলে যায়। শরীরের বিভিন্ন জায়গার চামড়া পিণ্ড আকৃতি ধারণ করে, লোম উঠে যায় এবং ক্ষত সৃষ্টি হয়।

এই রোগ এক গরু থেকে অন্য গরুতে ছড়িয়ে পড়ার প্রধান মাধ্যম হচ্ছে এডিস মশা ও মাছি। গরুর লালা থেকেও ছড়ায়। আক্রান্ত গাভী থেকে বাছুর দুধ পান করলে সেই বাছুরও আক্রান্ত হতে পারে। তবে, এলাকাবাসীর অভিযোগ জেলার অর্ধেক গরু এই রোগে আক্রান্ত হয়েছে।

আক্রান্ত গরুকে যে সিরিঞ্জ দিয়ে ইনজেকশন দেওয়া হয়, সেটি দিয়ে সুস্থ গরুকে ইনজেকশন দিলেও ‘লাম্পি স্কিন’ রোগ ছড়াতে পারে। খামারে কাজ করা মানুষের পোশাকের মাধ্যমেও এই ভাইরাস অন্য গরুতে ছড়িয়ে পড়তে পারে। ভাইরাস আক্রান্ত ষাঁড়ের সিমেন এই রোগের অন্যতম বাহন।

গত ২৪ নভেম্বর পর্যন্ত প্রাণিসম্পদ বিভাগ জেলায় ২০৫ টি আক্রান্ত গরুর চিকিৎসা পরামর্শ দিয়েছে বলেও জানান ঈশ্বরদী থানার প্রাণিসম্পদ কর্মকর্তা।

বিএসএল / জি এস




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team