1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
শিবগঞ্জে দিন দিন কমে যাচ্ছে আখের চাষ - বিএসএল বার্তা




শিবগঞ্জে দিন দিন কমে যাচ্ছে আখের চাষ

আশরাফুল ইসলাম; চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ
  • প্রকাশিত সময় : বুধবার, ২৭ নভেম্বর, ২০১৯
  • ২০ বার পড়া হয়েছে

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে শুরু হয়েছে আখের গুড় তৈরির মৌসুম। শীতকাল শুরুর সাথে সাথেই শুরু হয় আখের গুড় তৈরির মহোৎসব। তবে দিন দিন যেন উপজেলায় আখের চাষ কমেই চলেছে। উপজেলার শিবগঞ্জ পৌরসভা সহ মোট ১৬ টি ইউনিয়নের প্রায় ১০টি ইউনিয়নে আখের চাষ মোটেও নেই বললেই চলে। বাকি শিবগঞ্জ পৌরসভা, মোবারকপুর, দাইপুকুরিয়া, কানসাট, চককীর্তি ও ধাইনগর ইউনিয়নের কিছু কিছু এলাকায় আখের চাষ কিছুটা রয়েছে। একই জমিতে বছরে একাধিক ফসল তোলার চাহিদা, ফসলি জমির পরিমাণ দিন দিন কমে যাওয়া ও বর্ষার কারনে আখের ফলন কম হওয়া সহ বিভিন্ন কারনে আখ চাষের প্রতি দিন দিন আগ্রহ কমে যাচ্ছে কৃষকদের।

সরেজমিনে গেলে উপজেলার আখচাষী ও ব্যবসায়ী জামিরুল ইসলাম জানান, গত বছরের তুলনায় এ বছর আখের গুড়ে ফলন অনেকটাই কম। গত বছর যেখানে প্রতি বিঘা আখ থেকে প্রায় ১৫-১৬ মণ গুড় তৈরি হতো, সেখানে এ বছর ৯-১০ মণ গুড় হচ্ছে। যার ফলে গুড়ের মূল্য ভালো থাকলেও পরিমাণ কমে যাওয়ায় লাভ নিয়ে শঙ্কায় আছি আমরা। আরেক আখচাষী ও ব্যবসায়ী রনি আহমেদ ও একই কথা জানান। তবে গত বছরের তুলনায় আখের গুড়ের ফলন কম হওয়ার কারন জানতে চাইলে ঘন বর্ষার কারনে জমির মাটির শীতলতাকে দায়ী করেছেন তারা।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা এস এম আমিনুজ্জামান জানান, শিবগঞ্জ উপজেলায় গত বছর প্রায় ৭ হাজার হেক্টর জমিতে আখ চাষ হলেও এ বছর কিছুটা কমে প্রায় ৬ হাজার হেক্টর জমিতে আখ চাষ হয়েছে। আখের চাষ কমে যাওয়ার কারন জানতে চাইলে তিনি বলেন, আখের চেয়ে অন্যান্য ফসল বেশি লাভজনক হওয়া এবং গত বছর বিভিন্ন রোগ বালাইয়ের কারনে বেশ কিছু আখ নষ্ট হওয়ায় এ বছর চাষ কিছুটা কমে এসেছে।

বিএসএল / জি এস




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team