1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
ধুনটে আমন-রোপা চারা বিক্রির উৎসব - বিএসএল বার্তা




ধুনটে আমন-রোপা চারা বিক্রির উৎসব

ধুনট প্রতিনিধি
  • প্রকাশিত সময় : শনিবার, ২২ আগস্ট, ২০২০
  • ৭১ বার পড়া হয়েছে

বগুড়ার ধুনট উপজেলার মাঠে মাঠে রোপা আমন ধান রোপণের ধুম পড়ে গিয়েছে।খুব ভোর থেকে দল বেঁধে কৃষক ছুটে চলছে মাঠের পানে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তারা রোপা আমন ধান রোপণের জন্য জমি প্রস্তুত করছেন। এ কারণে উপজেলার বিভিন্ন হাট-বাজারে ধানের চারা ক্রয়-বিক্রয়ের ধুম পড়েছে। তবে বৃষ্টির কারণে অনেক বীজতলা তলিয়ে যাওয়ায় চারার দামও বৃদ্ধি পেয়েছে।

উপজেলার এলাঙ্গী হাটে গিয়ে দেখা যায়, কৃষক ও বেপারীরা বিভিন্ন জাতের ধানের চারা নিয়ে হাটে এসেছেন। ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরাও দূর-দূরান্ত থেকে হাটে এসে এসব চারা সংগ্রহ করছেন।

চারা বিক্রেতারা জানান, চলতি মৌসুমে প্রতি বিঘা জমির জন্য ধানের চারা বিক্রি হচ্ছে ১২০০ থেকে ১৭০০ টাকা পর্যন্ত। এ হাটে স্বর্ণা-৫, ব্রি-ধান ৪৯, ব্রি-ধান ৫১, ব্রি-ধান ৫২, পরশ ও রঞ্জিতসহ বিভিন্ন জাতের চারা বিক্রি হচ্ছে। রাঙামাটি গ্রামের কৃষক রতন মন্ডল বলেন, এক বিঘা জমির জন্য স্বর্ণা-৫ ধানের চারা ১৪০০ টাকায় কিনেছেন। তবে গত বছর এ চারা ৯০০ টাকায় কিনেছিলেন।

ধুনট উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মশিদুল হক বলেন, চলতি মৌসুমে উপজেলার ১০টি ইউনিয়নের ১৫ হাজার ৭৮০ হেক্টর জমিতে রোপা আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ পর্যন্ত প্রায় ১৩ হাজার হেক্টর জমিতে চারা রোপণ করেছেন কৃষক। তবে বৃষ্টিপাতের কারণে নিচু জমির বীজতলা নষ্ট হলেও চারার তেমন সংকট নেই।




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team