1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
পদ্মা সেতুর ১৭ তম স্প্যান বসছে মঙ্গলবার - বিএসএল বার্তা




পদ্মা সেতুর ১৭ তম স্প্যান বসছে মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদকঃ
  • প্রকাশিত সময় : সোমবার, ২৫ নভেম্বর, ২০১৯
  • ৫৩ বার পড়া হয়েছে
পদ্মা সেতু । ফাইল ফটো

মঙ্গলবার পদ্মা সেতুর ১৭ তম স্প্যান বসছে বলে নিশ্চিত করেছেন পদ্মা মূল কতৃপক্ষ। মাওয়া প্রান্তে ২২ ও ২৩ নম্বর খুঁটিতে (পিয়ার) ৪-ডি নম্বর স্প্যান বসানোর সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এদিন সকাল ১০ টা থেকে ১১ টার মধ্যে এ স্প্যান বসানোর কথা রয়েছে। আর এটি বসে গেলে সেতুর ২৫৫০ কিলোমিটার দৃশ্যমান হবে।

এসব তথ্য দিয়ে পদ্মা সেতুর প্রকৌশলী হুমায়ুন কবির জানান, স্প্যানটি খুটির কাছাকাছি চরে নিয়ে বেশ কদিন আগে রাখা হয়েছিল। এখন শুধু বসানোর অপেক্ষা। ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

২২ ও ২৩ নম্বর খুঁটির জন্য তৈরি করা ৪ডি স্প্যানটি ২৮ ও ২৯ নম্বর খুঁটির কাছে প্লাটফরম তৈরি করে নদীর তীরে রাখা আছে। কিন্তু নদীর চ্যানেলের নাব্যতার কারণে স্প্যানটি সেখান থেকে তুলে এনে স্থাপনে বিলম্ব হয়েছে। পলি জমে থাকায় নাব্যতা সঙ্কটের কারণে ক্রেনবাহী জাহাজ খুঁটির কাছে পৌঁছতে পারছিল না, তাই স্প্যান বসাতে বিলম্ব হচ্ছিল। তবে দিনরাত ড্রেজিং করে ওই এলাকায় নাব্যতা ফিরিয়ে আনা হয়েছে। এখন আর কোন সমস্যা নেই।

এছাড়া ডিসেম্বরের ৪-৫ তারিখে ১৮তম স্প্যান বসানোর কথা রয়েছে। ১৮তম স্প্যানটি বসবে ১৭ ও ১৮ নম্বর খুঁটিতে। পরবর্তীতে ডিসেম্বরেই ২১ ও ২২ নম্বর খুঁটিতেও স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে। এছাড়া ৩৩-৩২ ও ৩১-৩২ নম্বর খুঁটিতেও স্প্যান বসবে অল্প সময়ের মধ্যে। খুঁটি এবং স্প্যান তৈরী হয়ে যাওয়ায় দ্রুত অল্প সময়ের ব্যবধানে স্প্যান উঠতে থাকবে। এদিকে চীন থেকে আরও দু’টি স্প্যান বাংলাদেশে পৌঁছেছে। সমুদ্রপথে ১৯ নবেম্বর বিকালে স্প্যান দু’টি মোংলা পোর্টে এসে পৌছায়। কাস্টমসের কাজ চলছে এখন। ৪/৫ দিন পরই এই দু’টি স্প্যানও মাওয়ায় এসে পৌছার কথা রয়েছে।

সেতুর ৪২টি খুঁটির মধ্যে এরই মধ্যে ৩৩টি খুঁটি নির্মাণ সম্পন্ন হয়ে গেছে। এছাড়া আলোচিত ৭ নম্বর খুঁটির কাজ চলতি মাসেই শেষ হতে যাচ্ছে। আগামী ১০ ডিসেম্বর ৬ ও ৩০ নম্বর খুঁটির কাজ সম্পন্ন হওয়ার কথা রয়েছে। আর বাকি ৮, ১০, ১১, ২৬, ২৭ ও ২৯ নম্বর খুঁটির কাজ আগামী মার্চের মধ্যে শেষ হওয়ার সম্ভবনা রয়েছে।

জি এস




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team