1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
ফেসবুকে বন্ধুত্ব করে প্রতারণা, গ্রেপ্তার ১৩ - বিএসএল বার্তা




ফেসবুকে বন্ধুত্ব করে প্রতারণা, গ্রেপ্তার ১৩

নিউজ ডেস্ক
  • প্রকাশিত সময় : বুধবার, ২২ জুলাই, ২০২০
  • ৩৭ বার পড়া হয়েছে
প্রতীকী ছবি

ফেসবুক প্রতারণার সঙ্গে জড়িত থাকার দায়ে এক নারীসহ ১২ বিদেশিকে গ্রেপ্তার করেছে সিআইডি। গ্রেপ্তার নারী নিজেকে কাস্টমস কর্মকর্তা পরিচয় দিয়ে প্রতারণা করতেন।

গ্রেপ্তারকৃত বিদেশিরা সবাই নাইজেরিয়ার নাগরিক। গ্রেপ্তারকৃত বিদেশিরা সবাই নাইজেরিয়ার নাগরিক বলে পরিচয় দিয়েছে। তারা হলেন নান্দিকা ক্লিনেন্ট চেকেঙ্গো (৩২), ক্লিটাস অ্যাচোনা (৩১), ওনেকুলভে থিমিটি চিনঙ্গে (৩০), একিনি উইজডম (৩০), চিগোজি (৩০), ইভান্ডে গ্রেব্রিল ওভিনা (৩০), চেলেসটিন পেট্রিক ওভিয়াজুলো (৩০), মরডি নামডি কলনিস (৩০), অরদু চোকুদ সামি (৩০), দুভোকং সোমাইনা (৩০), জিরিন প্রেসাস একিনি (৩০), নউগক উইজডম চিকাডো (৩০) ও বাংলাদেশের নাগরিক রাহাত আরা খানম ওরফে ফারাজানা মহিউদ্দিন (৩০)। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করেছেন। তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ৫টি ল্যাপটপ, অসংখ্য সিম, ১৪টি বিভিন্ন মডেলের মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে।

আজ বুধবার দুপুরে সিআইডি দপ্তরে প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে তাদের প্রতারণার বিষয়ে জানানো হয়। এতে বলা হয়, গ্রেপ্তারকৃতদের হাতে প্রতারণার শিকার একজন সিআইডিতে অভিযোগ করেন। তার সূত্র ধরেই এদেরকে গ্রেপ্তার করা হয়। তারা অভিনব কায়দায় সাধারনত বিপরীত লিঙ্গের ব্যক্তিদের সঙ্গে ফেসবুকে বন্ধুত্ব তৈরি করে। বন্ধুত্বের এক পর্যায়ে ক্যাথরিন কালেন সুফিয়া নামের একটি ম্যাসেঞ্জার আইডি থেকে গুরুত্বপূর্ণ ডকুমেন্টসহ পার্সেল গিফট করার প্রস্তাব দেয়। পরবর্তী সময়ে এই সব মূল্যবান সামগ্রীর এয়ারলাইন্স বুকিং এর ডকুমেন্ট পাঠায়। এর পর এসব গিফট বক্সে কয়েক মিলিয়ন ডলারের মূল্যবান সামগ্রী রয়েছে বলে তারা ভিকটিমকে অবহিত করে। এবং চট্টগ্রাম কাস্টমস গুদাম থেকে রিসিভ করতে বলে। এ সময় তাদের গুরুত্বপূর্ন সহযোগি গ্রেপ্তারকৃত রাহাত আরা নিজেকে কাস্টমস কমিশনার পরিচয় দিয়ে ভিকটিমকে মূল্যবান গিফটটি প্রদানসহ শুল্ক বাবদ ৪ লাখ ২৫ হাজার টাকা দিতে কয়েকটি ব্যাংক অ্যাকাউন্টে দেয়ার জন্য বলে। গিফটটি গ্রহণ না করলে আইনি জটিলতার ভয়ও দেখায়।

এ অবস্থায় ভিকটিম তাদের দেয়া বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্টে ৩ লাখ ৭৩ হাজার টাকা পাঠায়। একইভাবে আসামিরা পরষ্পরের যোগ সাজসে প্রতারণা করে শতাধিক ভিকটিমের কাছ থেকে ৫-৬ কোটি টাকা ২ মাসের মধ্যে হাতিয়ে নিয়েছে। গ্রেপ্তারকৃত বিদেশিরা দীর্ঘদিন ধরে বাংলাদেশে অবস্থান করে এ ধরনের প্রতারণা করে আসলে এ দেশে তাদের অবস্থানের বৈধ কোন কাগজপত্র দেখাতে পারেনি।

তাদের বিরুদ্ধে রাজধানীর পল্লবী থানায় একটি মামলা রুজু করেছে। এ ছাড়া ফরেনার্স কন্ট্রোল অ্যাক্ট ১৯৪৬ অনুাসরে অবৈধভাবে এ দেশে অবস্থানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team