1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi




বর্ষা ও শীতে ভয়াবহ আকার নেবে করোনা?

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত সময় : সোমবার, ২০ জুলাই, ২০২০
  • ৬৪ বার পড়া হয়েছে

কেউ বলছেন আগস্টে করোনা সংক্রমণের হার শীর্ষে পৌঁছবে। আবার কেউ বলছেন, বছর শেষে ভয়াবহ আকার নেবে এই সংক্রমণ। ভারতের ভুবনেশ্বর আইআইটি ও এইমসের যৌথ গবেষণায় উঠে এসেছে এক নতুন তথ্য। সেখানে দাবি করা হয়েছে, প্রবল বর্ষা ও কনকনে শীতে মারাত্মক আকার নেবে করোনা পরিস্থিতি। এর পিছনে বেশকিছু কারণের ব্যাখ্যা দিয়েছেন গবেষকরা।

গবেষকরা বলছেন, প্রবল বর্ষা ও কনকনে শীতে করোনার এই প্রকোপ বাড়বে। কারণ, ওই সময় তাপমাত্রা অনেকটাই কমবে। পাশাপাশি শীতের সময় বাতাসে আর্দ্রতাও অনেকটা কম হবে। আর এই দুইয়ের সঙ্গেই করোনা সংক্রমণের গভীর সম্পর্ক আছে বলে দাবি করেছেন গবেষকরা।

আইআইটির পক্ষ থেকে ভিনোজ ভি গোপীনাথ ও লান্ডু কে এবং এইমসের পক্ষ থেকে বিজয়িনী বি ও বৈজয়ন্তীমালা এম যৌথভাবে এই গবেষণা করেছেন। তবে গবেষণাপত্র এখনও প্রকাশিত হয়নি। তার আগে সংবাদ সংস্থাকে তারা এ তথ্য জানিয়েছেন। কতটা তাপমাত্রা বাড়লে সংক্রমণ ঠিক কতটা কমে, সে সম্পর্কেও সেখানে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে গবেষণায়।

গবেষণায় বলা হয়েছে, তাপমাত্রার পারদ যত কমে ততই বাড়ে সংক্রমণ। গবেষণা বলছে, এক ডিগ্রি উষ্ণতা বাড়লে সংক্রমণের হার ০.৯৯ শতাংশ কমতে পারে। আবার সংক্রমিতের সংখ্যা দ্বিগুণ হওয়ার সময় ১.১৩ দিন বাড়িয়ে দিতে পারে। করোনাভাইরাসের সঙ্গে একই রকম সম্পর্ক আছে আর্দ্রতারও। ফলে বর্ষার সময় আর্দ্রতা ও তাপমাত্রা কম থাকায় সংক্রমণের প্রকোপ বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team