1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
কর্মহীনদের সংসার চলে শাপলা বিক্রি করে - বিএসএল বার্তা




কর্মহীনদের সংসার চলে শাপলা বিক্রি করে

বগুড়া প্রতিনিধি
  • প্রকাশিত সময় : শুক্রবার, ১৭ জুলাই, ২০২০
  • ১০৩ বার পড়া হয়েছে

শাপলা বাংলাদেশের জাতীয় ফুল হলেও উত্তরাঞ্চলে তরকারি হিসেবে অনেক পরিচিত। শুধু গ্রাম-গঞ্জেই নয়, শহরেও রয়েছে এর বেশ কদর রয়েছে। আর এ কারণে বর্ষাকালে শাপলা বিক্রি করে সংসার চলে অনেক কর্মহীনদের।

বর্ষা মৌসুম ছাড়া বছরের বাঁকি সময় অন্যের জমিতে কৃষি শ্রমিক হিসেবে কাজ করেন শাপলা বিক্রেতারা। দিন শেষে যা মজুরি পায় তা দিয়ে স্ত্রী, সন্তানসহ পরিবার ভালোই চলে। তবে বর্ষা এলে নিচু এলাকার জমিতে পানি জমে থাকায় কৃষি শ্রমিকের প্রয়োজন হ্রাস পায়। ফলে তেমন একটা কৃষি কাজ না থাকায় এ মৌসুমে অনেকটা কর্মহীন হয়ে পড়েন অনেকেই। অনেকে বেকারত্ব দূর করতে ও সংসার চালাতে হয়ে ওঠেন শাপলা বিক্রিতা। প্রতিদিন ভোর থেকে সকাল ৯টা পর্যন্ত রক্তদহ বিল এলাকার ছাতনী-ঢেকড়া, সান্তাহার সাইলোর সামনে ও রেল লাইনের পাশের খাল থেকে শাপলা সংগ্রহ করে স্টেশন রোডে এনে আঁটি বাঁধেন। এরপর সান্তাহার পৌর শহরের কয়েকটি এলাকায় পায়ে হেঁটে ঘুরে ঘুরে বিকেল পর্যন্ত এসব শাপলা বিক্রি করেন তারা। এতে গড়ে দৈনিক তাদের আয় হয় ৩০০ থেকে ৩৫০ টাকা। যা দিয়ে চলে যাচ্ছে সংসার খরচ। অনেকেই করোনার জন্য শাপলা বেচে সংসার চালাচ্ছেন।

শাপলা ক্রেতা নুর আলম জানান, শাপলার লতি তরকারি হিসেবে সুস্বাদু এবং দামেও কম। বর্তমানে সবজির বাজার চড়া। তাই শখ করেই অনেকে শাপলার লতি কিনেছেন। তাছাড়া শাপলার ফুল শিশুদের কাছেও খুব প্রিয়। তিনি ফুলসহ দশটি লতির এক আঁটি শাপলা মাত্র ৫ টাকায় কিনেছেন।




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team