1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi




আজ শুভ জন্মদিন সরকারি আজিজুল হক কলেজ বগুড়া

বিএসএল বার্তা ডেস্ক
  • প্রকাশিত সময় : বৃহস্পতিবার, ৯ জুলাই, ২০২০
  • ৬৭ বার পড়া হয়েছে

আজ ৯ জুলাই সরকারি আজিজুল হক কলেজ দিবস । ১৯৩৯ সালের এইদিনে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তির মধ্যে দিয়ে উচ্চলশিক্ষায় উত্তরবঙ্গের অন্যতম এই বিদ্যাপীঠের সূচনা হয় ।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন প্রথম মুসলিম উপাচার্য ( এবং অবিভক্ত বাংলার বঙ্গীয় প্রাদেশিক পরিষদের স্পিকার , শিক্ষামন্ত্রী , ত্রাণ-দুর্যোগ ও কৃষিমন্ত্রী, কলকাতা সিটি করপোরেশনের মেয়র , ইংল্যান্ডে ভারতের ভাইসরয় , নাইট উপাধি প্রাপ্ত , রবীন্দ্র সুহৃদ ,লেখক-গবেষক ) স্যার আজিজুল হক (১৮৯২-১৯৪৭ ) বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি ফি এক লক্ষ টাকা মওকুফ করায় তাঁর নামেই কলেজটি করা হয় । প্রতিষ্ঠার এক দশকের মধ্যেই চারজন স্বনামধন্য অধ্যক্ষের কারণে সারা বাংলায় এই শিক্ষা প্রতিষ্ঠানের সুনাম ছড়িয়ে পড়ে ।

এরা হলেন-ড.এম এম মুখার্জি (১৯৩৯ ), ড.পি মুখার্জি (১৯৩৯-১৯৪৪), উপমহাদেশের অন্যতম ভাষাবিদ ড.মুহম্মদ শহীদুল্লাহ ( ১৯৪৪-১৯৪৮ ) এবং সুসাহিত্যিক ড.সৈয়দ মুজতবা আলী ( ১৯৪৯ ) । গত আট দশকে এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে উচ্চ মাধ্যমিক , স্নাতক ও স্নাতকোত্তর মিলিয়ে প্রায় দশ লক্ষ শিক্ষার্থী বেরিয়েছে , যাদের অনেকেই জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিশেষ অবদান রাখতে সক্ষম হয়েছেন ।

আজকের এই দিনে সরকারি আজিজুল হক কলেজের প্রাক্তন ও বর্তমান সকল শিক্ষার্থীকে জানাই প্রাণঢালা অভিনন্দন ।




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team