1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
যুক্তরাষ্ট্রে কলম্বাসের ভাস্কার্যে আগুন, ভাঙচুর; পানিতে নিক্ষেপ! - বিএসএল বার্তা




যুক্তরাষ্ট্রে কলম্বাসের ভাস্কার্যে আগুন, ভাঙচুর; পানিতে নিক্ষেপ!

আন্তজাতিক ডেস্ক
  • প্রকাশিত সময় : বুধবার, ১০ জুন, ২০২০
  • ৪৪ বার পড়া হয়েছে

যুক্তরাষ্ট্রের বোস্টন ও ভার্জিনিয়া অঙ্গরাজ্যে আমেরিকার আবিষ্কারক ক্রিস্টোফার কলম্বাসের ভাস্কর্যে আগুন দিয়েছে বিক্ষোভকারীরা। স্থানীয় সময় ৯ জুন মঙ্গলবার রাতে ভার্জিনিয়ার রিচমন্ড এলাকা ও বোস্টনের আটলান্টিক অ্যাভিনিউতে এ ঘটনা ঘটে। ভার্জিনিয়ায় ভাঙচুর ও অগ্নিসংযোগের পর কলম্বাসের ভাস্কর্যটি লেকের পানিতে ফেলে দেয়া হয়।

১৯২৭ সালের ডিসেম্বরে ভার্জিনিয়ার ভাস্কর্যটি কলম্বাসের প্রতি উৎসর্গ করা হয়েছিল। দেশটির দক্ষিণাঞ্চলে এটিই ছিল তার স্মরণে প্রথম কোনও স্থাপত্য। প্রায় দুই ঘণ্টা ধরে শহরের বায়ার্ড পার্ক এলাকায় বিক্ষোভের পর আমেরিকা মহাদেশের আবিষ্কারক হিসেবে পরিচিত কলম্বাসের ভাস্কর্যটি উপড়ে ফেলে বিক্ষোভকারীরা।

স্থানীয় সময় রাত সাড়ে ৮টার দিকে দড়ি দিয়ে বেদী থেকে এটি উপড়ে ফেলতে সমর্থ হয় তারা। এ সময় সেখানে স্প্রে পেইন্ট করে ‘কলম্বাস গণহত্যার প্রতিনিধিত্ব করে’ লিখে দেয় তারা। এরপরই ভাস্কর্যটিকে পুড়িয়ে লেকের পানিতে ফেলে দেয় বিক্ষোভকারীরা।

এ ঘটনার সময় ঘটনাস্থলে পুলিশের উপস্থিতি ছিল না। তবে কলম্বাসের মূর্তি অপসারণের পর সেখানকার আকাশে পুলিশের হেলিকপ্টার চক্কর দিতে দেখা যায়।

এ বিষয়ে শহরের পার্ক দফতরের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাৎক্ষণিকভাবে তাদের পক্ষ থেকে কোনও বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে বোস্টনের আটলান্টিক অ্যাভিনিউয়ের ওয়াটারফ্রন্ট পার্কে অবস্থিত কলম্বাসের মূর্তিটি বুধবার ভোরের দিকে মাথা কাটা অবস্থায় পাওয়া যায়। এবং ভাস্কার্যের চিত্রগুলো স্মৃতিস্তম্ভের পাশের মাটিতে পড়ে ছিল। কে বা কারা এই ঘটনা ঘটিয়েছে সেটা পুলিশ তদন্ত করে দেখছে।

উল্লেখ্য, ১৪৯২ সালের ১২ অক্টোবর আমেরিকা আবিষ্কার করেন ইতালীয় নাগরিক ক্রিস্টোফার কলম্বাস। স্পেনের তৎকালীন রানির অর্থানুকূল্যে এ ভূখণ্ডে অবতরণ করেন তিনি। তবে আমেরিকার আবিষ্কারক হিসেবে যুক্তরাষ্ট্রে কলম্বাসের ভাবমূর্তি ক্রমেই ম্রিয়মান হয়ে পড়ছে। সমালোচকদের অনেকেই তাকে আমেরিকায় ইউরোপীয় উপনিবেশবাদের হোতা এবং স্থানীয় আদিবাসীদের ওপর গণহত্যার অগ্রদূত হিসেবে আখ্যায়িত করে থাকেন।

সূত্র- গার্ডিয়ান, ফোর্বস।




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team