1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
জাতিসংঘের প্রতি নারীর কর্মসংস্থান ও উন্নয়নে সহায়তা দিতে অনুরোধ - বিএসএল বার্তা




জাতিসংঘের প্রতি নারীর কর্মসংস্থান ও উন্নয়নে সহায়তা দিতে অনুরোধ

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত সময় : মঙ্গলবার, ৯ জুন, ২০২০
  • ৪৬ বার পড়া হয়েছে

করোনা মহামারির কারণে বিশ্বব্যাপী নারীরা আর্থিক, সামাজিক ও স্বাস্থ্যগতভাবে বিভিন্ন ধরনের ক্ষতির সম্মুখীন হচ্ছে। নারীরা চাকরি হারাচ্ছে ও উদ্যোক্তাদের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। যার ফলে তাদের জীবন যাত্রার মান নেমে গেছে ও সহিংসতার স্বীকার হচ্ছে।

করোনা সংকটে ক্ষতিগ্রস্থ কর্মজীবি নারী, নারী উদ্যোক্তা ও ব্যবসায়ীদের সহায়তায় জাতিসংঘের এজেন্সিসমূহ, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ও উন্নয়ন অংশীদারদের এগিয়ে আসার অনুরোধ জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

মঙ্গলবার সচিবালয় থেকে ইউএন উইমেনের আঞ্চলিক কার্যালয়ের সাথে এশিয়া প্যাসিফিক অঞ্চলের নয়টি দেশের নারী বিষয়ক মন্ত্রীদের সাথে অনুষ্ঠিত ভার্চুয়াল ভিডিও কনফারেন্সে তিনি এ অনুরোধ জানান।

ইউএন উইমেনের ব্যাংকক আঞ্চলিক অফিসের পরিচালক মোহাম্মদ নাসিরীর সঞ্চালনায় ‘টুওয়ার্ডস জেন্ডার রেস্পনসিভ কোভিড-১৯ রিকোভারিঃ এক্সপিরেয়েন্স ফ্রম এশিয়া এন্ড প্যাসিফিক’ শীর্ষক এই ভার্চুয়াল ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়। সভায় স্বাগত বক্তব্য দেন জাতিসংঘের এ্যাসিস্টেন্ট সেক্রেটারি জেনারেল ও ইউএন উইমেনের নির্বাহী পরিচালক আনিতা ভাটিয়া।

স্বাগত বক্তব্যে তিনি বলেন, মোট জনসংখ্যার ৫০ শতাংশের বেশি নারী। নারী উন্নয়নে বিনিয়োগ বাড়াতে হবে। কোভিড ১৯ মোকাবেলায় নারীকে অগ্রাধিকার দেয়ার বিকল্প নেই। সভায় অংশ গ্রহণকারী মন্ত্রী ও প্রতিনিধিগণ তাদের দেশের নারী উন্নয়নের চিত্র ও কোভিড ১৯ মোকাবেলায় বিভিন্ন সুপারিশ তুলে ধরেন।

সভায় মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা তার বক্তব্যে করোনা সংকটে এশিয়া প্যাসিফিক অঞ্চলের নারী উদ্যোক্তাদের ক্ষতি কাটিয়ে উঠতে আর্থিক সহায়তা, ঘরে বসে কাজ করা ও সরকারি-বেসরকারি সকল নাগরিক সুবিধা পাওয়ার বিষয় সুপারিশ হিসেবে তুলে ধরেন।

তিনি বলেন, ‘৮ মার্চ ২০২০ তারিখে বাংলাদেশে প্রথম করোনা পজিটিভ শনাক্ত হওয়ার পর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী ও শিশু স্বাস্থ্যকে বিশেষভাবে অগ্রাধিকার দিয়ে দেশের মানুষের স্বাস্থ্য ও চিকিৎসার বিষয়ে দ্রুত কার্যকরী বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেন। সম্প্রতি ১০ হাজার ডাক্তার, নার্স ও স্বাস্থ্য সহকারী নিয়োগ দিয়েছে সরকার।’

ইউএন উইমেনের ব্যাংকক আঞ্চলিক অফিস আয়োজিত ভার্চুয়াল সভায় ভারতের মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি যুবিন ইরানি, অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও মহিলা বিষয়ক মন্ত্রী মারিস পেইন, ফিজির মহিলা বিষয়ক মন্ত্রী মেরসেইনি ভুনিওয়াকা, কম্বোডিয়ার মহিলা বিষয়ক মন্ত্রী ইং কান্থা ফাবি, ফিলিপাইনের মহিলা বিষয়ক কমিশনের চেয়ারপার্সন রোডোরা বোকোয়, মায়ানমায়ের সমাজ কল্যাণ ও ত্রাণমন্ত্রী উইন মিয়াত আই, কোরিয়ার জেন্ডার ও পরিবার মন্ত্রী লি জাং-ওক, এবং থাইল্যান্ডের সমাজ উন্নয়ন ও নিরাপত্তা মন্ত্রণালয়য়ের সচিব এবং জাপানের নারী উন্নয়ন বিভাগের মহাপরিচালক আজকের এ ভার্চুয়াল সভায় অংশগ্রহণ করেন।

সভায় আরো উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তারসহ মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তা বৃন্দ।




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team