1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
কেন করোনায় আক্রান্ত পুরুষরাই বেশী? - বিএসএল বার্তা




কেন করোনায় আক্রান্ত পুরুষরাই বেশী?

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত সময় : মঙ্গলবার, ১২ মে, ২০২০
  • ৪৬ বার পড়া হয়েছে

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ায় বিপর্যস্ত পুরো বিশ্ব। এখন পর্যন্ত ভাইরাসটিতে বিশ্বব্যাপী আক্রান্ত হয়েছেন ৪১ লাখ ৮১ হাজার ৩০০ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ২ লাখ ৮৩ হাজার ৮৭৮ জনের।

তবে করোনায় আক্রান্ত ও প্রাণহানির অধিকাংশই পুরুষ। নারীর তুলনায় করোনায় ৬১ শতাংশেরও বেশি আক্রান্ত ও মৃত্যুর শিকার পুরুষরা। গবেষণায় উঠে এসেছে এর নির্দিষ্ট কারণও।
গত রোববার ‘ইউরোপিয়ান হার্ট জার্নাল’-এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে। নেদারল্যান্ডসের ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার গ্রোনিঞ্জেনের এক দল চিকিৎসক গবেষণাটি করেছেন।

এতে বলা হয়েছে, পুরুষের শরীরে এক ধরনের এনজাইম রয়েছে, যা করোনাভাইরাসকে শরীরে ঢুকতে সহায়তা করে।

পুরুষের শরীরের বিভিন্ন অঙ্গ-প্রতঙ্গে বিশেষ করে ফুসফুস, কিডনি ও হৃদযন্ত্রে ‘অ্যাঞ্জিওটেনসিন-কনভার্টিং এনজাইম ২ (অঈঊ২)’ নামের এনজাইম রয়েছে, যা করোনাভাইরাসকে শরীরে ঢুকতে এবং শরীরের ভেতরে সুস্থ সেলগুলোতে সংক্রমণ ঘটাতে সহায়তা করে।

গবেষণায় বলা হয়, অঈঊ২ হলো শরীরের ভেতরে সেলগুলোর ওপর করোনাভাইরাসকে দ্রুত কাছে টেনে নেয়। কাছে পেলেই এটি করোনাভাইরাসকে আবদ্ধ করে ফেলে। এরপর যখন কোষের পৃষ্ঠের ওপর এই ভাইরাস অন্য প্রোটিনে (ঞগচজঝঝ২) পরিবর্তিত হয়, তখন এটিকে ভেতরে ঢুকতে ও সুস্থ সেলগুলোতে সংক্রমণ ঘটাতে সহায়তা করে এই এনজাইমন (অঈঊ২)।

পুরুষের ফুসফুসে অঈঊ২ এর উচ্চমাত্রার উপস্থিতি পাওয়া গেছে, যা করোনাভাইরাসে আক্রান্ত রোগীর ফুসফসকে বিকল করে দিতে কার্যকর ভূমিকা পালন করছে।




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team