1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
আজ ১৭ই এপ্রিল পীরগঞ্জ গণহত্যা দিবস - বিএসএল বার্তা




আজ ১৭ই এপ্রিল পীরগঞ্জ গণহত্যা দিবস

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত সময় : শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০
  • ৭৪ বার পড়া হয়েছে

আজ ১৭ই এপ্রিল ঠাকুরগাওয়ের পীরগঞ্জ গণহত্যা দিবস। ৭১ সালের এ দিনে প্রথম পাক হানাদার বাহিনীর সদস্যরা পীরগঞ্জে ঢুকে স্থানীয় রাজাকারদের সহায়তায় নির্মম হত্যাযজ্ঞ চালায়। আগুন দিয়ে জ্বালিয়ে দেয় অসংখ্য বাড়ি ঘর। মুক্তিযুদ্ধের পক্ষে কাজ করায় সেদিনই আওয়ামী লীগ নেতা ডা.সুজাউদ্দিন, তার ভাই মোজ্জাফর হোসেন, পীরগঞ্জ সরকারি কলেজের অধ্যাপক গোলাম মোস্তফা, আতিউর রহমান, আব্দুল জব্বার ও আরও দুজনকে ধরে নিয়ে গিয়ে পীরগঞ্জ-ঠাকুরগাও পাকা সড়কের শিবগঞ্জের জামালপুর ভাতারমারী ফার্মে বেয়োনেট চার্জ করে ও ব্রাশফায়ারে নির্মমভাবে হত্যা করে পাকিস্তানি হানাদার বাহিনী। পরে তাদের রক্তাক্ত মরদেহ এনে পারিবারিক ভাবে দাফন করে পরিবারের সদস্যরা।

তখন থেকেই দিনটি পীরগঞ্জ গণহত্যা দিবস হিসেবে শহিদ পরিবারের সদস্যরা পালন করে আসলেও ২০১৪ সালে পীরগঞ্জ প্রেসক্লাব ও মুক্তিযোদ্ধা সংসদের যৌথউদ্যোগে ১৭ই এপ্রিল পীরগঞ্জে প্রথম গণহত্যা দিবস হিসেবে নানা কর্মসূচি পালন করা হয়। এর পরের বছর মুক্তিযোদ্ধা সংসদ ও স্থানীয় আওয়ামী লীগ দিনটি পালন করে।

দেশ স্বাধীনের পর শহীদ অধ্যাপক গোলাম মোস্তফার নামে শহীদ বুদ্ধিজীবী স্মারক ডাক টিকিট প্রকাশ করে সরকার। জামালপুর ফার্মে নির্মিত হয়েছে শহিদ স্মৃতিস্তম্ভ। কিন্তু এখনো অযন্ত অবহেলায় হারিয়ে যেতে বসেছে এসব শহীদদের সমাধির স্মৃতিচিহ্ন গুলো।

উপজেলা নির্বাহী অফিসার রেজাউল করিম বলেন, শহীদদের কবর যথাযথভাবে সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। করোনা পরিস্থিতির কারণে এবারে কোনো আয়োজন রাখা হয়নি।




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team