1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
জাতিসংঘের ১৯০ সদস্যের মধ্যে ১৬৬ দেশেই রাশিয়ার অস্ত্র - বিএসএল বার্তা




জাতিসংঘের ১৯০ সদস্যের মধ্যে ১৬৬ দেশেই রাশিয়ার অস্ত্র

আন্তর্জাতিক ডেক্সঃ
  • প্রকাশিত সময় : রবিবার, ২৪ নভেম্বর, ২০১৯
  • ১৯ বার পড়া হয়েছে
ছবিঃ ফাইল ফটো

দিনে দিনে অস্ত্রের বাজার হারাচ্ছে আমেরিকা। বহু মিত্র দেশ সাম্প্রতিক দিনগুলোতে রাশিয়ার কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্র কিনছে।

অস্ত্র রফতানিতে আমেরিকা শীর্ষস্থানে এবং রাশিয়া ছিল বিশ্বে দ্বিতীয় স্থানে। খবর বার্তা সংস্থা আনাদোলুর।

রাশিয়ার প্রধান অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠা রোজোব্রোনেক্সপোর্টের তথ্য মতে- জাতিসংঘের ১৯০টি সদস্য দেশের মধ্যে ১৬৬টি দেশের কাছে অস্ত্র বিক্রি করেছে রাশিয়া।

এশিয়ায় রাশিয়ার সবচেয়ে বড় অস্ত্র ক্রেতা দেশ হচ্ছে- ভারত, চীন, ভিয়েতনাম ও বাংলাদেশ। মধ্যপ্রাচ্য থেকে প্রধানত ইরাক এবং সিরিয়া রাশিয়ার কাছ থেকে অস্ত্র কিনে থাকে।

এ ছাড়া ইরানও কিছু অস্ত্র কিনেছে। আফ্রিকা থেকে রাশিয়ার প্রধান অস্ত্র ক্রেতা দেশ হচ্ছে আলজেরিয়া। লাতিন আমেরিকার প্রধান রুশ অস্ত্র আমদানিকারক দেশ নিকারাগুয়া।

তুরস্কসহ ন্যাটোর বেশকিছু দেশ সাম্প্রতিককালে রাশিয়া থেকে অস্ত্র কিনেছে। সম্প্রতি ন্যাটোর গুরুত্বপূর্ণ মিত্র দেশ ফ্রান্স, গ্রিস, স্লোভাকিয়া এবং বুলগেরিয়ার সঙ্গে সামরিক সম্পর্ক উন্নত করেছে রাশিয়া।

এ ছাড়া, মস্কোর সঙ্গে সামরিক মিত্রতার বন্ধনে আবদ্ধ হয়েছে ফিনল্যান্ড, দক্ষিণ কোরিয়া, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, জর্দান ও সৌদি আরব।

ন্যাটোর সদস্য দেশ গ্রিস হচ্ছে রাশিয়ার অন্যতম প্রধান অস্ত্র ক্রেতা। বিভিন্ন সময়ে রাশিয়া গ্রিসকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাসহ বহু ধরনের অস্ত্র সরবরাহ করেছে।

এ ছাড়া, ফ্রান্সের সঙ্গে রাশিয়ার বিমান, মহাকাশ এবং ক্ষুদ্রাস্ত্র তৈরির চুক্তি রয়েছে। এমনকি খোদ আমেরিকাও রাশিয়ার কাছ থেকে গবেষণার জন্য কিছু অস্ত্র কিনে থাকে।

১৯৯০-এর দশকে কানাডার একটি কোম্পানির মাধ্যমে আমেরিকা রাশিয়ার এস-৩০০ ক্ষেপণাস্ত্রের কিছু প্রযুক্তি কিনেছিল।

জি এস




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team