1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
ঝালকাঠিতে মুক্তিযুদ্ধের ভাস্কর্য ও বঙ্গবন্ধুর ম্যুরাল ভাংচুর - বিএসএল বার্তা




ঝালকাঠিতে মুক্তিযুদ্ধের ভাস্কর্য ও বঙ্গবন্ধুর ম্যুরাল ভাংচুর

ঝালকাঠি প্রতিনিধিঃ 
  • প্রকাশিত সময় : রবিবার, ২৪ নভেম্বর, ২০১৯
  • ৬৮ বার পড়া হয়েছে

ঝালকাঠির নলছিটিতে ব্যক্তি উদ্যোগে নির্মিত মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ থেকে বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধাদের ভাস্কর্য মূর‌্যাল ভেঙে ফেলেছে দুর্বৃত্তরা।

শনিবার দিবাগত রাতে উপজেলার ঝালকাঠি-বরিশাল আঞ্চলিক মহাসড়কের পাশে ষাটপাকিয়া বাসস্ট্যান্ড এলাকায় এ ঘটনা ঘটে।

নলছিটি থানার ওসি মো. শাখাওয়াত হোসেন জানান, ৫ বছর আগে স্থানীয় মুক্তিযোদ্ধা মফিজ উদ্দিন নিজের এবং বিভিন্ন ভাবে অর্থ সংগ্রহ করে ঝালকাঠি-বরিশাল-খুলনা মহাসড়কের পাশে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ নির্মাণ করেন। শনিবার রাতে অজ্ঞতা দুর্বৃত্তরা স্মৃতিস্তম্ভ থেকে বঙ্গবন্ধুসহ মোট ৪টি ভাষ্কর্য মূর‌্যাল ভেঙে পাশের খালে ফেলে দেয়। ভাস্কর্যগুলো পাশের খাল থেকে রবিবার সকালে উদ্ধার করা হয়েছে। ঘটনার সাথে কারা জড়িত তাদের খুঁবে বের করে আইনের আওতায় আনা হবে।

স্থানীয় মুক্তিযোদ্ধারা জানায়, ১৯৭১ সালে বরিশাল বিভাগের সবচেয়ে বড় সম্মুখ যুদ্ধ হয় ঝালকাঠির চাচৈর গ্রামে। এ যুদ্ধের স্মৃতি স্মরণীয় করে রাখতে ২০১৭ সালে ঝালকাঠি-বরিশাল আঞ্চলিক মহাসড়কের ষাইটপাকিয়ায় নলছিটির প্রবেশদ্বারে একটি মুক্তিযুদ্ধের ভাস্কর্য স্থাপন করা হয়। এতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ চার মুক্তিযোদ্ধার ম্যুরাল রয়েছে।

অপরদিকে স্থানীয়রা জানান, নলছিটির এক মুক্তিযোদ্ধার নামে মন্ত্রণালয়ে ভুয়া মক্তিযোদ্ধা বলে অভিযোগ করা হয়েছিল। তদন্তে সত্যতা পাওয়ায় তার মুক্তিযোদ্ধা ভাতা স্থগিত করে মন্ত্রণালয়। এটা সেই ক্ষোভেরও বহিঃপ্রকাশ হতে পারে। এব্যাপারে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার তাজুল ইসলাম চৌধুরী দুলাল জানান,

মুক্তিযুদ্ধ বিরোধী অপশক্তি এমন ন্যাক্কারজনক ভাঙচুর চালিয়েছে। মুক্তিযোদ্ধা মফিজ উদ্দিন সমাজের নানা শ্রেনি পেশার মানুষের কাছ থেকে আর্থিক সাহায্য নিয়ে এ ভাস্কর্য নির্মাণ করেছিলেন। যেটি এ অঞ্চলের মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের জন্য সম্মান বহন করত। আমরা মুক্তিযোদ্ধা সংসদ এ ঘটনার সাথে জড়িতদের দ্রুত চিহ্নিত করে বিচার দাবি করছি।

জি এস




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team