1. bslbarta@gmail.com : BSL BARTA : Golam Rabbi
২৫ এপ্রিল পর্যন্ত আদালতের সাধারণ ছুটি - বিএসএল বার্তা




২৫ এপ্রিল পর্যন্ত আদালতের সাধারণ ছুটি

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত সময় : শনিবার, ১১ এপ্রিল, ২০২০
  • ৪৯ বার পড়া হয়েছে

সারা দেশে এখনই স্বল্প পরিসরে আদালত কার্যক্রম চালু না করার সিদ্ধান্ত নিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারপতিরা। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সঙ্গে আপিল বিভাগের বিচারপতিদের আলোচনার পর এ সিদ্ধান্ত হয়েছে। এ পরিস্থিতিতে সুপ্রিম কোর্টসহ দেশের সকল আদালতে আরো একদফা সাধারণ ছুটি বাড়ানো হয়েছে। আগামী ২৫ এপ্রিল পর্যন্ত এই ছুটি বাড়িয়ে আজ শনিবার প্রজ্ঞাপন জারি করা হয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। করোনাভাইরাসের প্রকোপ রোধকল্পে এবং সংক্রমণ ঠেকাতেই এই সিদ্ধান্ত বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

এদিকে যে সকল আসামির জামিনের মেয়াদ এরইমধ্যে শেষ হয়ে গেছে, যাদের আদালতে আত্মসমর্পণ জন্য উচ্চ আদালতের নির্দেশনার মেয়াদও শেষ হয়েছে তাদের জামিন ও আত্মসমর্পণের মেয়াদ বাড়ানো হয়েছে। আদালত খোলার দিন থেকে পরবর্তী দুই সপ্তাহ পর্যন্ত এই আদেশ বলবৎ থাকবে। এ ছাড়া যে সকল দেওয়ানী মামলায় নির্দিষ্ট সময়ের জন্য অস্থায়ী নিষেধাজ্ঞা/স্থিতাবস্থার আদেশ প্রদান করা হয়েছে সে সকল মামলার আদেশের কার্যকারিতা আদালত খোলার তারিখ হতে দুই সপ্তাহ পর্যন্ত বাড়ানো হয়েছে।

এর আগে সুপ্রিম কোর্ট প্রশাসন আদালতের ছুটি বাড়ানো এবং মামলার আসামির জামিন, আত্মসমর্পণের মেয়াদ ও দেওয়ানি মামলায় নিষেধাজ্ঞা বা স্থগিতাদেশের বিষয়ে পৃথক পৃথক আদেশ জারি করেছিল। এরই ধারাবাহিকতায় সরকার ঘোষিত সাধারণ ছুটির সঙ্গে তালমিলিয়ে সাধারণ ছুটির মেয়াদ ২৫ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছে।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবরের স্বাক্ষরে আজ একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়েছে, সর্বশেষ পরিস্থিতিতে প্রধান বিচারপতি আপিল বিভাগের অপরাপর বিচারপতিদের সঙ্গে আলোচনা করেছেন। উদ্ভূত পরিস্থিতিতে স্বল্প পরিসরে সারা দেশে আদালত কার্যক্রম পরিচালনা করা যায় কিনা তা নিয়ে আলোচনা হয়। তবে করোনাভাইরাসের বর্তমান অবস্থা চিন্তা করে এখনই আদালত না খোলার সিদ্ধান্ত হয়েছে। একই প্রজ্ঞাপনে মামলার আসামির জামিন, আত্মসমর্পণের মেয়াদ ও দেওয়ানি মামলায় নিষেধাজ্ঞা বা স্থগিতাদেশের বিষয় পুনরায় উল্লেখ করা হয়েছে।




নিউজটি শেয়ার করুন...

Comments are closed.

এ জাতীয় আরো খবর..






















© All rights reserved © 2019 bslbarta.com
Customized By BSLBarta Team